আজকের শিরোনাম :

ইরানের সর্বোচ্চ নেতার প্রতি কৃতজ্ঞতা জানালেন প্রেসিডেন্ট রুহানি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২০, ০৯:০৩

করোনাভাইরাস মোকাবিলার কাজে ব্যবহারের জন্য দেশের জাতীয় উন্নয়ন তহবিল থেকে ১০০ কোটি ইউরো তোলার অনুমতি দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতা আয়তুল্লাহিল উজমা খামেনেয়ীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন প্রেসিডেন্ট হাসান রুহানি।

একইসঙ্গে তিনি ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ বাকের নোবাখতকে এই অর্থ স্বাস্থ্যখাতে খরচ করার এবং যতটা সম্ভব অভ্যন্তরীণ কোম্পানিগুলোর কাছ থেকে ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম কেনার কাজে ব্যবহার করার নির্দেশ দিয়েছেন।

জরুরি প্রয়োজনে জাতীয় উন্নয়ন তহবিল থেকে অর্থ উত্তোলনের জন্য সরকারকে পার্লামেন্ট বা সর্বোচ্চ নেতার অনুমতি নিতে হয়।করোনাভাইরাসের কারণে বর্তমানে পার্লামেন্টের অধিবেশন বন্ধ থাকায় সর্বোচ্চ নেতা গতকাল (সোমবার) সরকারকে এ অনুমতি প্রদান করেন।

ইরানে প্রাণঘাতী করোনাভাইরাসের মারাত্মক প্রাদুর্ভাব দেখা দেয়ার পরও দেশটির ওপর আরোপিত অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞা  বহাল রেখেছে আমেরিকা। এর ফলে ইরানের পক্ষে দেশের বাইরে থেকে নিজের পাওনা অর্থ আদায় করা সম্ভব হচ্ছে না।

তবে তা সত্ত্বেও ইরানে করোনা আক্রান্ত রোগীর চিকিৎসা, সাধারণ মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা, গণহারে স্ক্রিনিংসহ এ সংক্রান্ত সব কাজ দ্রুতগতিতে এগিয়ে নিচ্ছে তেহরান।  

ইরানে এ পর্যন্ত ৬০ হাজার ৫০০ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন যাদের মধ্যে ২৪ হাজার ২৩৬ জন সম্পূর্ণ সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছেন। এ ছাড়া, এ রোগে আক্রান্ত হয়ে তিন হাজার ৭৩৯ ব্যক্তির মর্মান্তিক মৃত্যু হয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ