আজকের শিরোনাম :

করোনায় বিশ্বে মৃতের সংখ্যা সাড়ে ৭০ হাজার ছাড়িয়েছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২০, ২১:০৭

করোনায় বিশ্বে মৃতের সংখ্যা সাড়ে ৭০ হাজার ছাড়িয়েছে, আর আক্রান্ত হয়েছেন প্রায় ১৩ লাখ মানুষ। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত প্রায় ১০ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। দেশটিতে নতুন ৭ জনসহ মোট ৭৮ বাংলাদেশি অভিবাসী মারা গেছেন। নিউ ইয়র্কে প্রথমবারের মত মৃত্যুহার কিছুটা কমেছে। এছাড়া টানা চতুর্থদিনের মত স্পেন ও জার্মানিতেও মৃত্যুহার আগের তুলনায় কম ছিল। 

গেল ৩১শে ডিসেম্বর, চীনের হুবেইয়ের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। আর প্রথম আক্রান্ত ব্যক্তির মৃত্যু হয়  জানুয়ারির ১১ তারিখে। এর পর থেকে পরবর্তী একমাস পর্যন্ত চীনজুড়ে মৃতের সংখ্যা ছিল আড়াইশ। বিশ্বজুড়ে মারা যান এক হাজারের বেশি মানুষ। আর আক্রান্ত হন প্রায় ১২ হাজার মানুষ। সংক্রমণ ছড়িয়ে পরে যুক্তরাষ্ট্র, তাইওয়ান, থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, ভারতসহ অন্তত ১২টি দেশে।

ফেব্রুয়ারিতে উহানে মৃত্যুর হার কিছুটা কম থাকলেও মার্চের শুরুর দিকে তা হঠাত করেই একলাফে বেড়ে যায়। মার্চের মাঝামাঝি পর্যন্ত প্রায় আড়াই মাসে উহানে মৃতের সংখ্যা ২৮ শতাংশ বেড়েছে। এসময় বিশ্বজুড়ে প্রাণ হারান সাড়ে চার হাজারের বেশি মানুষ।  

তবে এরপরের ২৫ দিনে চীনে সংক্রমণ কমলেও বিশ্বজুড়ে ভয়াবহভাবে বেড়ে যায় প্রাণহানি। শুধু এই ২৫ দিনেই ৬৪ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়। আর আক্রান্ত হন সাড়ে ১১ লাখ মানুষ।  

গত তিন মাসে মৃতের সংখ্যা ও আক্রান্তের প্রবণতা থেকে ধারণা করা যায়, সহসাই কমতে যাচ্ছে না করোনায় মৃত্যুর হার।  এর আগে, যুক্তরাষ্ট্রে করোনায় আনুমানিক এক লাখ থেকে আড়াই লাখ মানুষের মৃত্যু হতে পারে বলে জানায় হোয়াইট হাউজ।

করোনা মোকাবিলায় রাজধানী টোকিও ও ছয়টি প্রদেশে একমাসের জন্য  জরুরি অবস্থা জারি করতে যাচ্ছেন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ