আজকের শিরোনাম :

সামনের দুই সপ্তাহে যুক্তরাষ্ট্রে অনেক মৃত্যু হতে পারে : ট্রাম্প

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২০, ১১:৩০ | আপডেট : ০৫ এপ্রিল ২০২০, ১৩:১৬

চলতি সপ্তাহ ও পরবর্তী সপ্তাহ করোনাভাইরাস মহামারীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের লড়াইয়ে সবচেয়ে কঠিন সপ্তাহ হতে যাচ্ছে এবং এ সময় ‘বহু মৃত্যু হতে পারে’ বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

শনিবার হোয়াইট হাউসে করোনাভাইরাস টাস্কফোর্স ব্রিফিং চলাকালে ট্রাম্প এ কথা বলেন।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঙ্গরাজ্যগুলোতে সামরিক বাহিনী ও চিকিৎসক নামানোর কথা বললেন ট্রাম্প, ‘অঙ্গরাজ্যগুলোতে সাহায্যের জন্য আমরা দ্রুত ব্যাপক হারে সামরিক বাহিনী নামাতে যাচ্ছি। হাজার হাজার সৈন্য, হাজার হাজার স্বাস্থ্যকর্মী, পেশাদার নার্স ও চিকিৎসকও থাকবে।’

ট্রাম্প বলেন, আমাদের সামনে এমন সময় আসছে, যা খুব ভয়ঙ্কর হতে পারে। যুদ্ধ চলাকালে, দুটি বিশ্বযুদ্ধ চলাকালে অথবা অন্য কয়েকটি ঘটনায় সম্ভবত এ ধরনের সংখ্যা (মৃত্যুর) দেখলেও আর কখনো আমরা সম্ভবত এমনটি দেখিনি।

অঙ্গরাজ্যগুলোতে করোনাভাইরাসের অনেক সংকটজনক রোগীকে বাঁচানোর জন্য ভেন্টিলেটরের প্রয়োজন হলেও ফেডারেল সরকার তা সরবরাহে যথেষ্ট ভূমিকা পালন করছে না, এমন সমালোচনাকেও খারিজ করেন তিনি।

কয়েকটি অঙ্গরাজ্যের গভর্নর তাদের প্রয়োজনের চেয়েও বেশি ভেন্টিলেটর মেশিন চেয়ে পাঠাচ্ছে আর তাতেই এমন কথা উঠছে বলে পাল্টা অভিযোগ করেছেন তিনি।  

রবিবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় ৩ লাখ ১১ হাজারের বেশি মানুষের আক্রান্তের খবর মিলেছে। মৃতের সংখ্যা প্রায় সাড়ে ৮ হাজার। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, শনিবার অন্তত ২২,৯৬২ জন নতুন করে আক্রান্ত হয়েছে এবং নতুন মৃত্যু ১,০১০ জনের।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ