আজকের শিরোনাম :

বিবেকের দংশনে জর্জরিত পম্পেও প্রলাপ বকছেন: ইরান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২০, ০৮:৩২

মার্কিন কূটনীতিকরা বহু বছর ধরে উগ্র সন্ত্রাসীদের প্রতি সমর্থন ও তাদের অস্ত্রসস্ত্র দিয়ে সহায়তা করে আসছে বলে অভিযোগ করেছে তেহরান। ইরানি কূটনীতিকদের বিরুদ্ধে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সাম্প্রতিক ভিত্তিহীন অভিযোগের জবাব দিতে গিয়ে এ অভিযোগ করেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি।

মাইক পম্পেও, যিনি কিনা এরইমধ্যে ‘যুদ্ধবাজ মন্ত্রী’র পাশাপাশি ‘ঘৃণিত মন্ত্রী’ হিসেবে দুর্নাম কুড়িয়েছেন, তিনি সম্প্রতি এক টুইটার বার্তায় দাবি করেন, তুরস্কে একটি হত্যাকাণ্ডের ঘটনায় ইরানি কূটনীতিকদের হাত ছিল।

এর প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুসাভি তার নিজের টুইটার পেজে দেয়া এক পোস্টে বলেন, মার্কিন কূটনীতিকরা বহু দশক ধরে দেশে দেশে সামরিক অভ্যুত্থান, সন্ত্রাসীদের অস্ত্র সরবরাহ, সাম্প্রদায়িক সহিংসতা উসকে দেয়া, মাদক চোরাকারবারি গ্যাংয়ের সঙ্গে সম্পর্ক রক্ষা, একনায়কতান্ত্রিক সরকারগুলোর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখা এবং আমেরিকার মিত্রদের বিরুদ্ধে পর্যন্ত গুপ্তচরবৃত্তি করার কাজে জড়িত রয়েছে।

কিন্তু বর্তমানে পম্পেও এবং তার নিয়োগদাতারা তাদের এসব ঘৃণ্য কাজের সঙ্গে স্বাস্থ্য বিষয়ক সন্ত্রাসবাদের সঙ্গেও জড়িয়ে পড়েছেন।আর এর ফলে পম্পেও বিবেকের দংশনে জর্জরিত হচ্ছেন এবং তার মুখ থেকে উল্টাপাল্টা কথা বের হচ্ছে।

সম্প্রতি ইরানে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর তেহরান এই প্রাণঘাতী রোগ মোকাবিলার স্বার্থে সেদেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে। বিশ্বের আরো বহু দেশ আমেরিকার প্রতি একই আহ্বান জানানো সত্ত্বেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোর বিরোধিতা করেছেন। তাদের এই আচরণকে ইরান ‘স্বাস্থ্য বিষয়ক সন্ত্রাসবাদ’ বলে অভিহিত করেছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ