এবার সবার জন্য মাস্ক ব্যবহারের পরামর্শ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২০, ২০:৩৪

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে গত তিন মাস ধরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যেসব উপদেশ দিয়ে আসছে সেখানে জনাসাধারণের জন্য মাস্ক পরার বিষয়টি ছিল না। শুধু চিকিৎসক ও নার্সদের সার্জিক্যাল মাস্ক ব্যবহার করার পরামর্শ দিয়েছিল সংস্থাটি। 

তবে শুক্রবার সুর পাল্টে এবার সবার জন্য মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছে সংস্থাটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি স্বাস্থ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডা. মাইকেল রায়ান বলেন, 'আমরা দেখতে পাচ্ছি, বিশ্বের বিভিন্ন দেশে মাস্কের ব্যবহার সংক্রমণ হ্রাসে সহায়তা করেছে। তাই করোনা প্রতিরোধের অংশ হিসেবে যেসব দেশ মাস্ক ব্যবহার অন্তর্ভূক্ত করেছে সেসব দেশকে আমরা সমর্থন জানাচ্ছি।' খবর চায়না মর্নিং পোস্টের

তবে সর্বসাধারণ মাস্ক ব্যবহারের ফলে বিশ্বজুড়ে সার্জিক্যাল মাস্কের সংকট দেখা দিতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাটি। 

করোনা সংক্রমণ রোধে এখন মাস্ক ব্যবহারের কথা বললেও আগের মতো ঘন ঘন হাত ধোঁয়া, নিরাপদ সামাজিক দূরত্ব রক্ষা ও বারবার মেডিকেল টেস্ট করানোকে করানো ঠেকানোর প্রধান পদক্ষেপ হিসেবে আবারও বর্ণনা করেছে সংস্থাটি। 

সার্জিক্যাল মাস্কগুলো চিকিৎসক ও নার্সদের জন্য সংরক্ষণ করে সাধারণ মানুষকে বাসায় তৈরি মাস্ক ব্যবহার করার জন্য বলেছে সংস্থাটি।

এদিকে শনিবার সন্ধ্যা পর্যন্ত সারা বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১১ লাখ ৩১ হাজার ৭১৩ জন এবং মোট মৃত্যুর সংখ্যা ৫৯ হাজার ৮৮৪ জন। 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ