করোনা মোকাবিলায় ১৬০ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২০, ১৩:৫৬ | আপডেট : ০৩ এপ্রিল ২০২০, ১৪:০২

করোনা ভাইরাসের বিশ্বব্যাপী মহামারির প্রভাব মোকাবিলায় উন্নয়নশীল ও দরিদ্র দেশগুলোর পাশে দাঁড়াতে চায় বিশ্বব্যাংক। আগামী দেড় বছরে তাদের জরুরি সাহায্যে ১৬০ বিলিয়ন ডলার (১৬ হাজার কোটি ডলার) ব্যয় করার পরিকল্পনা অনুমোদন করেছে তারা।

বিশ্ব ব্যাংকের বিবৃতিতে বলা হয়েছে, ফাস্ট-ট্র্যাক সুবিধার আওতায় এই আর্থিক সহযোগিতা দেওয়া হবে। সংস্থাটি দ্বিতীয় ধাপে ৪০টিরও বেশি দেশকে সহযোগিতার পরিকল্পনা করছে। কোভিড-১৯ মোকাবিলায় আগামী দেড় বছরে ১৬০ বিলিয়ন ডলার সহযোগিতা দিতে প্রস্তুত।

বিবৃতিতে বলা হয়েছে, প্রাথমিক প্রকল্পের আওতায় আফ্রিকার ইথিওপিয়া ৮২ মিলিয়ন, ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো ৪৭ মিলিয়ন ডলার পাবে। পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশ মঙ্গোলিয়া পাবে ২৬.৯ মিলিয়ন, কম্বোডিয়া ২০ মিলিয়ন ডলার। ইউরোপ ও মধ্য এশিয়ার তাজিকিস্তান ১১.৩ মিলিয়ন, কিরগিজ রিপাবলিক ১২.১৫ মিলিয়ন ডলার, লাতিন আমেরিকার হাইতি ২০ মিলিয়ন, ইকুয়েডর ২০ মিলিয়ন, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার ইয়েমেন ২৬.৯ মিলিয়ন, জিবুতি ৫ মিলিয়ন ডলার, দক্ষিণ এশিয়ার আফগানিস্তান ১০০ মিলিয়ন ডলার, ভারত ১ বিলিয়ন ডলার, পাকিস্তান ২০০ মিলিয়ন ডলার, শ্রীলঙ্কা ১২৮ মিলিয়ন ও মালদ্বীপ ৭.৩ মিলিয়ন ডলার ঋণ সহযোগিতা পাবে।

ওয়াশিংটনভিত্তিক উন্নয়ন ঋণদাতা বোর্ড ফাস্ট-ট্র্যাক সংকটের ফান্ডিং হিসেবে প্রথম কিস্তি ঘোষণা করেছে। প্রাথমিকভাবে ২৫ দেশে প্রকল্পের জন্য ১৯০ কোটি ডলার দিচ্ছে। আরও ৪০ দেশকে সহায়তা করা হবে বলে ব্যাংকটি এক বিবৃতি দিয়েছে।

এই সংকটময় মুহূর্তে ব্যাংকটি ১৭০ কোটি ডলারের বিদ্যমান অর্থায়ন আবার চালু করতে চায়। একই সঙ্গে একটি জরুরি ক্রেডিট লাইন ‘ক্যাটাস্ট্রফিক ড্রডাউনস’ ব্যবহার করার পরিকল্পনা তাদের।

বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ডেভিড মালপাস বলেছেন, ‘এই সংকটে বিশ্বব্যাংকের লক্ষ্য ছিল দ্রুত পদক্ষেপ নেওয়া, যেন এটা কার্যকর হয়। যদি আমাদের বোর্ড সাড়া দেয় তাহলে শুধু ভিন্ন দেশই নয়, একটা গোষ্ঠীকেই সহায়তা করা হবে।’

এই মহামারিতে সবচেয়ে ঝুঁকিতে আছে দরিদ্র দেশগুলো। তাদের দিকে বিশেষ নজর দেবে বিশ্বব্যাংক।

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত বিশ্বের বেশির ভাগ দেশ। দ্রুত বেড়ে চলেছে করোনাভাইরাসে শনাক্ত রোগীর সংখ্যা। গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এই ভাইরাস। এখন তা ১৮০ দেশে ছড়িয়ে পড়েছে। বিশ্বে সব মিলিয়ে বৃহস্পতিবার পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেছে। মৃত্যু হয়েছে ৫০ হাজারের বেশি মানুষের।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ