আজকের শিরোনাম :

‘ইরান যুদ্ধের সূচনা করে না তবে হামলা হলে কঠোর জবাব’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২০, ১৮:৪৭

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশ কোনো যুদ্ধের সূচনা করে নি, কখনো কোনো যুদ্ধ শুরু করবেও না। তবে কেউ যদি তার দেশের বিরুদ্ধে যুদ্ধ চাপিয়ে দেয় তাহলে তার দাঁতভাঙা জবাব দেয়া হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক অভিযোগে জবাবে জারিফ এসব কথা বলেছেন।

বুধবার ট্রাম্প বলেন, ইরাকে মোতায়েন মার্কিন সেনা অথবা সামরিক ঘাঁটির ওপর হামলা চালানোর পরিকল্পনা করছে ইরান ও তাদের অনুগত গোষ্ঠী। তার এ বক্তব্য নাকচ করে দিয়ে জাওয়াদ জারিফ আজ (বৃহস্পতিবার) এক টুইটার পোস্টে বলেন, “তার দেশ কারো বিরুদ্ধে যুদ্ধ শুরু করে নি কিন্তু কেউ ইরানের বিরুদ্ধে যুদ্ধ শুরু করলে তাদেরকে শিক্ষা দেয়া হবে।”

ডোনাল্ড ট্রাম্পের বক্তব্য নাকচ করে জারিফ আরো বলেন, “ইরাকে ইসলামি প্রজাতন্ত্র ইরানের কোনো প্রক্সি নেই বরং সেখানে আমাদের বন্ধু আছে।”

২০১৪ সালে ইরাকে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ যখন সহিংসতা শুরু করে তখন ইরানই সর্বপ্রথম বাগদাদ সরকারের সহায়তায় এগিয়ে গিয়েছিল। সেখানে ইরান সামরিক উপদেষ্টা পাঠিয়ে ইরাক সরকারকে উগ্র সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করেছে। সন্ত্রাসী গোষ্ঠীগুলোর পরাজয়ের পর আমেরিকা মূলত নাখোশ হয় এবং সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ের প্রধান কারিগর ইরানের কুদস ফোর্সের প্রধান লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে গত ৩ জানুয়ারি হত্যা করে। এরপর ইরান পাল্টা প্রতিশোধ হিসেবে ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি আইন আল-আসাদে হামলা চালায়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ