আজকের শিরোনাম :

কলকাতায় প্রথম কোনও চিকিৎসক করোনায় আক্রান্ত

  সংবাদ প্রতিদিন

৩০ মার্চ ২০২০, ১০:৫২ | অনলাইন সংস্করণ

দিন কয়েক আগেই একটি ভুয়ো পোস্টে তৈরি হয়েছিল বিভ্রান্তি। যেখানে বলা হয়েছিল, বেলেঘাটা আইডির এক চিকিৎসক করোনায় আক্রান্ত হয়েছেন। খবরটি ভিত্তিহীন বলে নিশ্চিত করেছিল রাজ্যের স্বাস্থ্য দপ্তর। কিন্তু রবিবার সত্যিই এই মারণ ভাইরাসের কবলে পড়লেন কলকাতার এক চিকিৎসক। আলিপুর কম্যান্ড হাসপাতালের অ্যানাস্থেশিয়ার বিভাগীয় প্রধানের শরীরে মিলেছে করোনার জীবাণু। এদিন রাজ্যে করোনা পজিটিভ হলেন আরও এক বৃদ্ধ। তিনি বরানগরের বাসিন্দা বলে জানা গেছে।

জানা গেছে, কাজের সূত্রে সম্প্রতি দিল্লি গিয়েছিলেন ওই চিকিৎসক। গত ১৭ মার্চ রাজধানী থেকে ফেরেন। ১৮ থেকে ২১ মার্চ হাসপাতালের ল্যাবে যোগ দিয়ে কাজও করেন। কিন্তু তারপরই অসুস্থ হয়ে পড়েন তিনি। সেখানকার আইসিইউতেই প্রথমে ভরতি করা হয় বছর পঞ্চাশের অ্যানাস্থেশিওলজিস্টকে। সিটিস্ক্যানও করা হয়। প্রথমে চিকিৎসকরা ভেবেছিলেন অন্য কোনও রোগ হয়েছে। কিন্তু করোনার শরীরে উপসর্গ থাকায় কোনও ঝুঁকি নেননি তাঁরা। অ্যানাস্থেশিওলজিস্টের নমুনা সংগ্রহ করে নাইসেডে পাঠানো হয়। তারপরই জানা যায়, করোনায় আক্রান্ত তিনি। আপাতত তাঁর চিকিৎসা চলছে। কীভাবে কার সংস্পর্শে এসে তিনি আক্রান্ত হলেন বা তাঁর বিদেশ ভ্রমণের কোনও ইতিহাস আছে কি না, সবকিছু খতিয়ে দেখা হচ্ছে। এই কদিন কাদের সংস্পর্শে তিনি এসেছেন, তাও খুঁজে বের করার চেষ্টা চলছে।

এদিকে, এদিন ৬৯ জনের রিপোর্ট এসেছে। যার মধ্যে ডাক্তার-সহ দুটি পজিটিভ। অন্যজন ৬৬ বছরের বৃদ্ধ। প্রবল শ্বাসকষ্ট নিয়ে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভরতি তিনি। আজ নেওয়া হয়েছে ৬৮ জনের নমুনা। নতুন করে আইসোলেশনে নেওয়া হয়েছে ৫৬ জনকে। হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে ৯,৮৬৪ জনকে। এই মুহূর্তে রাজ্যের বিভিন্ন হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডে ভরতি আছেন মোট ১৭১ জন রোগী। বিদেশ ফেরত রাজ্যের ২,২৯৩ জন তাঁদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনের মেয়াদ শেষ করেছেন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ