আজকের শিরোনাম :

ফিলিস্তিন-ইসরাইল সংকট

দুই রাষ্ট্র-ভিত্তিক সমাধানের প্রতি জাতিসংঘের সমর্থন পুনর্ব্যক্ত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২০, ০০:৩৩

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ফিলিস্তিনি-ইসরাইল সংকটের দুই রাষ্ট্র ভিত্তিক সমাধানের বিষয়ে তার অবস্থান পুনর্ব্যক্ত করেছে। আন্তর্জাতিক আইন এবং সমালোচনা উপেক্ষা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিন-ইসরাইল সংকট নিরসনের জন্য কথিত শান্তি প্রস্তাব ডিল অব দ্যা সেঞ্চুরি উন্মুক্ত করার দুই সপ্তাহ পর জাতিসংঘ এ বিষয়ে তার অবস্থান স্পষ্ট করলো।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ গতকাল (সোমবার) বেলজিয়ামের মাধ্যমে উত্থাপিত একটি বিবৃতির প্রতি সমর্থন জানিয়েছে। বিবৃতিতে দুই রাষ্ট্র-ভিত্তিক সমাধান মেনে নিতে সব পক্ষের প্রতি আহ্বান জানানো হয়। বিবৃতিতে বলা হয়েছে, জাতিসংঘে পাস হওয়া পূর্বের খসড়া প্রস্তাব এবং আন্তর্জাতিক আইন অনুযায়ী নিরাপত্তা পরিষদ দুই রাষ্ট্র-ভিত্তিক সমাধানের প্রতি তাদের সমর্থন পুনর্ব্যক্ত করছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এর আগে ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী দুই রাষ্ট্র-ত্তিক সমাধানের ব্যাপারে একটি খসড়া প্রস্তব পাস করে। ২০১৬ সালের ডিসেম্বরে পাস হওয়া ২৩৩৪ নম্বরে প্রস্তাবে অধিকৃত জর্ডান নদীর পশ্চিম তীর এবং জেরুজালেম আল কুদসে নির্মাণ করা সব ইহুদি বসতিগুলোকে আন্তর্জাতিক আইন ও নীতির লঙ্ঘন হিসেবে আখ্যায়িত করার পাশাপাশি দুই রাষ্ট্র-ভিত্তিক সমাধানের পথে প্রধান অন্তরায় হিসেবে উল্লেখ করা হয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ