আজকের শিরোনাম :

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের পদত্যাগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৩:১২ | আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৩১

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ পদত্যাগ করেছেন। এক বিবৃতিতে প্রধানমন্ত্রীর কার্যালয় পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, দুপুর ১টার সময় মালয়েশিয়ার রাজার কাছে পদত্যাগপত্র পাঠানো হয়েছে।

সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমসের খবরে বলা হয়েছে, মাহাথিরে এ পদত্যাগ কৌশলগত কারণে হতে পারে। পাকাতান হারাপান দলের বেশ কয়েকজন নেতাও বিষয়টি নিশ্চিত করেছেন। তাদের মতে, আনোয়ার ইব্রাহিমের কাছে প্রধানমন্ত্রীত্ব হস্তান্তর না করতেই এ কৌশল গ্রহণ করেছেন তিনি। দলের অভ্যন্তরীণ চুক্তি অনুসারে ২০২৩ সালের নির্বাচনের আগে আনোয়ার ইব্রাহিমের দায়িত্ব হস্তান্তর করার কথা মাহাথিরের।

মালয়েশিয়ার রাজা স্থানীয় সময় সোমবার দুপুর আড়াইটায় আনোয়ার ইব্রাহিমের সঙ্গে বৈঠক করবেন। ফলে মাহাথিরের পদত্যাগ তিনি গ্রহণ করবেন না এমনটি নিশ্চিত করে বলা যাচ্ছে না।

রবিবার ক্ষমতাসীন জোটের শীর্ষ নেতারা কয়েক দফা বৈঠক করার পর থেকেই মাহাথির পদত্যাগের বিষয়টি আলোচিত হচ্ছিল।

এর আগে স্ট্রেইট টাইমসের এক খবরে বলা হয়, মাহাথিরের নেতৃত্বাধীন প্রিবুমি বারসাতু মালয়েশিয়া (পিপিবিএম)’র এমপি ও নেতারা রবিবার সকালে  দলটির প্রধান কার্যালয়ে ছয় ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক করেছেন।

এ ছাড়া শনিবার রাতে সংবাদ সম্মেলনে করেন মাহাথির মোহাম্মদ। এতে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাওয়া ও আনোয়ার ইব্রাহিমকে সুযোগ দেওয়ার ইঙ্গিত দিয়ে তিনি বলেছিন, বিষয়টি এখন আমার ওপর নির্ভর করছে।

বিশ্বের সবচেয়ে বয়স্ক ৯৪ বছর বয়সী এই প্রধানমন্ত্রী ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসেন। বারিসান ন্যাশনাল দলের নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে যান তিনি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ