আজকের শিরোনাম :

ট্রাম্পের ভারত সফরে জমকালো আয়োজন, বিপুল খরচ নিয়ে প্রশ্ন কংগ্রেসের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২০, ১৮:১২

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাবিত ভারত সফরকে কেন্দ্র করে বিপুল পরিমাণে অর্থ ব্যয় নিয়ে প্রশ্ন তুলেছে প্রধান বিরোধী দল কংগ্রেস।  

আজ (শনিবার) কংগ্রেসের মহাসচিব প্রিয়াঙ্কা গান্ধী বলেছেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্পের আগমনে ১০০ কোটি টাকা ব্যয় হচ্ছে। কিন্তু এই অর্থ ব্যয় হচ্ছে একটি সমিতির মাধ্যমে। সমিতির সদস্যরাই জানেন না যে তারা এর সদস্য। দেশবাসীর কী জানার অধিকার নেই যে, কোনো মন্ত্রণালয় ওই সমিতিকে কত টাকা দিয়েছে? সমিতির আড়ালে সরকার কী লুকোতে চাচ্ছে?’

আগামী ২৪ ফেব্রুয়ারি দু’দিনের জন্য সপরিবারে ভারত সফরে আসছেন ডোনাল্ড ট্রাম্প। তাঁদের আহমেদাবাদ, আগ্রা ও নয়াদিল্লি সফর করার কথা রয়েছে।

কংগ্রেস জানতে চেয়েছে, নাগরিক অভিনন্দন সমিতির কর্মকর্তা কারা? কবে তৈরি হল সংস্থাটি? জমকালো আয়োজনের বিপুল অর্থ তারা পেল কোথা থেকে? দলটির সিনিয়র নেতা ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী আনন্দ শর্মার অভিযোগ, সরকারি ব্যয়কে বেসরকারি বলে চালাতেই ছদ্মনামের আশ্রয় নিয়েছে কেন্দ্রীয় ও রাজ্যের সরকার। গুজরাটে বিরোধী দলের এমপি ও বিধায়কদের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি বলেও অভিযোগ তুলেছেন তিনি। কংগ্রেসের বক্তব্য, অভিনব অভিনন্দনের আয়োজন ভালো কথা। কিন্তু, জাতীয় স্বার্থকে প্রাধান্য দেওয়া উচিত। ভারতের প্রাপ্তি কী হবে, সেই দিকটি নিশ্চিত করা উচিত।

কংগ্রেস নেতা আনন্দ শর্মা বলেছেন, ‘ভারত সরকার দাবি করেছে যে সমস্ত ব্যবস্থাপনার কাজ 'নাগরিক শুভেচ্ছা সমিতি' করছে। তাহলে কী এই সমিতির আমন্ত্রণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতে আসছেন? ওই সমিতি কবে গঠিত হয়েছিল, কবে নিবন্ধকরণ হয়েছিল? এত টাকা কোথা থেকে এলো? বাস্তবতা হ'ল সমস্ত অর্থ ভারত ও গুজরাট সরকারের।’

সপরিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গুজরাটের আহমেদাবাদে স্বাগত জানাবে ‘নাগরিক অভিনন্দন সমিতি’। রাতারাতি গজিয়ে ওঠা এই সংস্থা নিয়ে প্রশ্ন তুলেছে বিভিন্নমহল। বিপুল ব্যয় নিয়েও রহস্য ঘনীভূত হচ্ছে। কংগ্রেসের পক্ষ থেকে তথ্য গোপনের অভিযোগ তোলা হয়েছে। সরকার ওই ইস্যুতে কোনও সাফাই দেয়নি। গণমাধ্যমে প্রকাশ, ট্রাম্প ও তাঁর সফরসঙ্গীদের অভ্যর্থনা জানাতে আহমেদাবাদে কমপক্ষে ১৩০ কোটি টাকা খরচ হবে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ