আজকের শিরোনাম :

ইরানের সংসদ নির্বাচনে উপচেপড়া ভিড়: ভোট দিলেন সর্বোচ্চ নেতা ও প্রেসিডেন্ট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪৬ | আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪১

বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে ইসলামি প্রজাতন্ত্র ইরানের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে। স্থানীয় সময় আজ (শুক্রবার) সকাল আটটায় নির্বাচনী কেন্দ্রগুলোতে ভোটগ্রহণ শুরু হয়। সকাল থেকেই ভোটকেন্দ্রগুলোতে উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায়।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী আজ (শুক্রবার) সকালে তেহরানের ইমাম খোমেনী হোসাইনিয়া কেন্দ্রে তার ভোটাধিকার প্রয়োগ করেন। সেখানে তিনি বলেন, নির্বাচন জাতীয় স্বার্থ রক্ষার নিশ্চয়তা দেয়; এটি মানুষের ধর্মীয় দায়িত্বও বটে। যে ব্যক্তি জাতীয় স্বার্থ রক্ষার কথা ভাবেন, তার উচিত নির্বাচনে অংশ নেয়া এবং ভোট দেয়া। নির্বাচনকে সর্বোচ্চ নেতা জাতীয় উৎসবের দিন হিসেবে আখ্যায়িত করেন।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি এবং বিচার বিভাগের প্রধান আয়াতুল্লাহ সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি সকালে তেহরানে ভোট দিয়েছেন। প্রেসিডেন্ট রুহানি তেহরানে ভোট দেওয়ার পর বলেছেন, নির্বাচনে ইরানি জনগণের অংশগ্রহণ শত্রুদেরকে আরও বেশি হতাশ করছে। 

ইরানের সংসদ স্পিকার ড. আলী লারিজানি ভোট দিয়েছেন পবিত্র কোম নগরীতে। তিনি ভোট দেওয়ার পর বলেন, শত্রুদের নানা ষড়যন্ত্র ও অপপ্রচার সত্ত্বেও ভোটাররা সকালেই ভোট কেন্দ্রে উপস্থিত হয়েছেন এবং এর মাধ্যমে শত্রুরা কঠোর জবাব পেয়েছে। 

এবারের নির্বাচনে মোট সাত হাজার প্রার্থী ২৯০টি সংসদীয় আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিজয়ী প্রার্থীকে প্রদত্ত ভোটের অন্তত শতকরা ২০ ভাগ ভোট পেতে হবে এবং তারা চার বছরের জন্য সংসদ সদস্য হিসেবে কাজ করবেন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ