আজকের শিরোনাম :

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ১ হাজার কোটি ডলার দেবেন বেজোস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১১:০৫

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এক হাজার কোটি ডলার অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জেফ বেজোস। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় ৮৫ হাজার ১১৭ কোটি ৬১ লাখ টাকা। 

সোমবার ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে এ অনুদানের ঘোষণা দেন বিশ্বের এ শীর্ষ ধনী।

ইনস্টাগ্রামে দেয়া পোস্টে বেজোস লিখেছেন, ‘জলবায়ু পরিবর্তন আমাদের এ গ্রহের জন্য সবচেয়ে বড় হুমকি। আমরা যে গ্রহে (পৃথিবী) সকলে মিলে বাস করছি, সেখানে জলবায়ু পরিবর্তনের বিধ্বংসী প্রভাবের বিরুদ্ধে লড়তে জানা এবং অজানা সব উপায়েই কাজ করতে চাই আমি।’

তবে কার্বন নিঃসরণের জন্য খোদ অ্যামাজন বেশ সমালোচিত। বিশ্বের অন্যতম বৃহৎ এই ই-কমার্স জায়ান্ট বছরে হাজার কোটির বেশি পণ্য সরবরাহ করে। কোম্পানিটির এই পণ্য সরবরাহে যানবাহনের ব্যাপক ব্যবহার ছাড়াও তাদের মাধ্যমে ব্যাপকহারে কার্বন নিঃসরিত হয়। গবেষণাও বলছে, জলবায়ু পরিবর্তনে অ্যামাজনও অনেকটা দায়ী।

বিশ্বের শীর্ষ ধনীদের দাতব্য কাজে কোটি কোটি ডলার দান করার তালিকায় এবার নাম লেখালেন জেফ বেজোস। তার দানকৃত অর্থে গঠিত এই তহবিল বৈশ্বিক উষ্ণতা রোধে কাজ করবে। তহবিলটির নাম দেয়া হয়েছে ‘দ্য বেজোস আর্থ ফান্ড’। চলতি বছরের গ্রীষ্ম থেকে প্রথমবারের মতো এর কাজ শুরু হবে বলে জানিয়েছেন তিনি।

বেজোস বলেন, ‘বেজোস আর্থ ফান্ড চালু করার ঘোষণা দিতে পেরে আমি আনন্দিত। এই অর্থ বড় এবং ছোট কোম্পানি, বিভিন্ন রাষ্ট্র, বৈশ্বিক সংগঠন, বিজ্ঞানী, অধিকারকর্মীসহ অন্যান্য গোষ্ঠীগুলোর কাজের জন্য ব্যয় করা হবে।’ 

এর আগে ২০১৮ সালে গৃহহীন মানুষ ও শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ২০০ কোটি ডলারের তহবিল দেন তিনি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ