আজকের শিরোনাম :

পাকিস্তানে গ্যাসের বিষক্রিয়ায় ১৪ জনের মৃত্যু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১০:৩৭

পাকিস্তানের করাচি শহরের একটি আবাসিক এলাকায় অজ্ঞাত গ্যাসের বিষক্রিয়ায় তিন দিনে কমপক্ষে ১৪ জনের মৃত্যু হয়েছে। বিষক্রিয়ায় অসুস্থ হয়ে পড়েছেন চার শতাধিক মানুষ।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছে, অসুস্থদের শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের পাঁচজনকে আইসিইউতেও রাখা হয়েছে। তবে ওই বিষাক্ত গ্যাসের উৎস সম্পর্কে এখনো নিশ্চিত হতে পারেনি কর্তৃপক্ষ।

ডনের খবরে বলা হয়, রবিবার থেকে শহরের কামারি এলাকার বাসিন্দারা গ্যাসের প্রভাবে অসুস্থ হতে শুরু করেন। তাদের সবাই শ্বাসকষ্ট, নাক-চোখ ও গলা জ্বলার মতো সমস্যা হওয়ার কথা বলেছেন।

সিন্ধু প্রদেশ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা জাফর মেহদীকে উদ্ধৃত করে সিএনএন লিখেছে, যাদের মৃত্যু হয়েছে, তাদের ময়নাতদন্ত প্রতিবেদন পেতে ৭২ ঘণ্টা সময় লাগবে। সেখানে হয়ত গ্যাসের ধরন সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর কেমিকেল অ্যান্ড বায়োলজিক্যাল সায়েন্সেস পাকিস্তান সরকারকে সতর্ক করে বলেছে, বাতাসের মাত্রারিক্ত সয়াবিন ডাস্টের উপস্থিতি শ্বাসকষ্টের একটি কারণ হয়ে থাকতে পারে।

প্রাদেশিক সরকারের স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ নাসির হুসাইন শাহ মঙ্গলবার এক ব্রিফিংয়ে বলেন, গ্যাসের উৎস নিয়ে কয়েক রকম ধারণা নিয়ে তারা কাজ করছেন। এ বিষয়ে একটি তদন্তও চলছে। কিন্তু ওই গ্যাসের ধরন ও বৈশিষ্ট তারা এখনো জানাতে পারেননি।   

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ