আজকের শিরোনাম :

গুতেরেসের মধ্যস্থতার প্রস্তাব প্রত্যাখ্যান ভারতের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১১:০২

জম্মু ও কাশ্মির ইস্যুতে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের দেওয়া মধ্যস্থতার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ভারত। রবিবার দিল্লির তরফে বলা হয়েছে, এর বদলে পাকিস্তান ‘অবৈধভাবে ও জোর করে’ যেসব এলাকা দখল করে রেখেছে তা খালি করে দেওয়ার দিকে মনোযোগ দেওয়া উচিত।

সম্প্রতি পাকিস্তান সফর করেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ওই সফরে কাশ্মির নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, ভারত ও পাকিস্তান রাজি থাকলে এই ইস্যুতে মধ্যস্থতায় রাজি আছেন।

তবে রবিবার ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবিশ কুমার বলেন, ‘ভারতের অবস্থান বদল হয়নি। জম্মু ও কাশ্মির ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে। যে ইস্যুতে আলোচনার দরকার সেটি হলো পাকিস্তান অবৈধভাবে ও জোর করে যেসব এলাকা দখল করে আছে সেসব এলাকা খালি করা’।

তিনি বলেন, এ ছাড়া অন্য কোনো ইস্যু যদি থাকে তা হলে আমরা দ্বিপক্ষীয়ভাবে আলোচনা করব। তৃতীয় কোনো পক্ষের মধ্যস্ততার কোনো সুযোগ বা ভূমিকা নেই। 

রাবিশ কুমার বলেন, ভারত আশা করে দিল্লির বিরুদ্ধে পাকিস্তান যে আন্তঃসীমান্ত সন্ত্রাস চালাচ্ছে তার ওপর জোর দেবেন জাতিসংঘ জাতিসংঘ মহাসচিব।

গত বছরের ফেব্রুয়ারিতে কাশ্মিরের পুলওয়ামায় ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর আত্মঘাতী হামলা চালানো হলে দিল্লি ও ইসলামাবাদের সম্পর্কে নতুন করে চিড় ধরে। এ ছাড়া আগস্টে কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিলের পর পাকিস্তানের চালানো তৎপরতাও দুই দেশের সম্পর্কের অবনতি ঘটায়।

উল্লেখ্য, পরমাণু শক্তিধর দুই দেশ ভারত ও পাকিস্তান উভয়ই কাশ্মিরকে নিজেদের বলে দাবি করে। ১৯৪৭ সালে স্বাধীনতা পাওয়ার পর দুই প্রতিবেশীর তিনটি যুদ্ধের মধ্যে দুটি সংঘটিত হয়েছে কাশ্মির ইস্যুতে। এক সামরিক নিয়ন্ত্রণরেখা দিয়ে কাশ্মিরকে বিভক্ত করে রাখা হয়েছে। ভারতের শাসনে রয়েছে ৪৫ শতাংশ এলাকা আর পাকিস্তান শাসন করে ৩৫ শতাংশ অঞ্চল। আর বাকি অঞ্চল শাসন করে চীন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ