ব্রিটেনের নয়া অর্থমন্ত্রী ঋষি সুনাক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২০, ১১:৪৮ | আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২০, ১১:৫২

ব্রিটেনের নয়া অর্থমন্ত্রী হলেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। ব্রেক্সিটের পর মন্ত্রিসভায় প্রথমবার রদবদল করলেন প্রধানমন্ত্রী বরিস জনসন। সেখানেই তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের সহপ্রতিষ্ঠাতা নারায়ণমূর্তির জামাইকে দ্বিতীয় সর্বোচ্চ গুরুত্বপূর্ণ পদে বসালেন তিনি। এতদিন এই পদে ছিলেন পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ জাভিদ। কিন্তু সেই পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন তিনি। একমাসের মধ্যে তাঁর বার্ষিক বাজেট পেশ করার কথা ছিল। সাজিদ ইস্তফা দেওয়ার পর সুনাককে অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়।

বিগত বেশ কিছু সময় ধরে জাভেদের অধস্তন হিসেবে রাজস্ব দপ্তরের চিফ সেক্রেটারির দায়িত্বে ছিলেন নারায়ণমূর্তির জামাই। খুব শীঘ্রই প্রধানমন্ত্রীর বাসভবনের ঠিক পাশে ১১, ডাউনিং স্ট্রিট তাঁর ঠিকানা হতে চলেছে। সুনাকের এই পদোন্নতির ফলে বরিস জনসন মন্ত্রিসভার সবচেয়ে গুরুত্বপূর্ণ তিনটি পদই ভারতীয় বংশোদ্ভূতরা পাচ্ছেন। স্বরাষ্ট্রমন্ত্রী পদে থাকছেন প্রীতি প্যাটেল এবং বাণিজ্যমন্ত্রী হচ্ছেন অলোক শর্মা।

প্রসঙ্গত, ২০১৫ সালে প্রথম ব্রিটেনের সংসদে পা রাখেন ঋষি। বর্তমানে তিনি ইয়র্কশায়ারের সাংসদ। ব্রেক্সিটের সময় বরিস জনসনের অন্যতম কৌশলী হিসেবে কাজ করেছেন তিনি। রাজনীতিতে প্রবেশ করার আগে ব্রিটেনের একটি আন্তর্জাতিক বিনিয়োগকারী ফার্মের সহপ্রতিষ্ঠাতা ছিলেন ঋষি। ২০০৯ সালে নারায়ণমূর্তির মেয়ে অক্ষতাকে বিয়ে করেন ব্রিটেনের নয়া অর্থমন্ত্রী।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ