আজকের শিরোনাম :

করোনাভাইরাস

চীন থেকে ভারতীয়দের আনতে তৈরি রাখা হয়েছে বিমান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২০, ১১:৫০

করোনাভাইরাসের সংক্রমণের প্রেক্ষিতে ভারতীয় নাগরিকদের চীনের উহান শহর থেকে ফিরিয়ে আনতে মুম্বাইয়ে ৪২৩ আসনের একটি জাম্বো বিমান তৈরি রেখেছে এয়ার ইন্ডিয়া। মঙ্গলবার সরকারি সূত্রে এমনটাই জানানো হয়েছে। 

করোনাভাইরাসের সংক্রমণের খবর ছড়িয়ে পড়তেই কেন্দ্রীয় সরকার সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছে। সেই কারণেই এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৪৭-৪০০ বিমান তৈরি রাখা হয়েছে। 

পররাষ্ট্রমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশ পেলেই এই বিমানে করে উহান শহরে আটকে থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হবে। ইতোমধ্যেই ২৫০ ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হয়েছে। এদিনই প্রথম ভারতীয়দের উহান থেকে ফিরিয়ে আনার বিষয়ে চীনকে সরকারিভাবে অনুরোধ করেছে পররাষ্ট্রমন্ত্রী। এদিন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, উহানে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হবে। এদিন বেজিংয়ের ভারতীয় দূতাবাসের তরফেও বলা হয়েছে প্রায় ২৫০ ভারতীয় পড়ুয়াকে ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছে। তবে তাদের দেশে বাধ্যতামূলকভাবে ১৪ দিন আলাদা করে রাখা হবে। 

প্রসঙ্গত, করোনা ভাইরাসের আক্রমণে চীনে ইতোমধ্যেই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। সূত্রের খবর, চীন থেকে আসা দিল্লি ও সংলগ্ন এলাকার তিন ব্যক্তিকে আরএমএল হাসপাতালে আলাদা ওয়ার্ডে রেখে চিকিৎসা করা হচ্ছে। তাদের বয়স ২৪-২৮ বছরের মধ্যে। তাদের মধ্যে দুজনের বাড়ি দিল্লিতে এবং একজন দিল্লি সংলগ্ন এলাকার বাসিন্দা। সবাই শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছেন। 

হাসপাতালের মেডিক্যাল সুপারিনটেন্ডেন্ট মীনাক্ষি ভরদ্বাজ জানিয়েছেন, তিনজনই সোমবার ভর্তি হয়েছেন। তাদের কাছ থেকে নমুনা পরীক্ষার জন্য পুনের আইসিএমআর-এনআইভি ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে। জানা গিয়েছে, সোমবার পর্যন্ত চীন থেকে ১৫৫টি বিমানে ৩৩ হাজার ৫৫২ যাত্রী ভারতে এসেছেন। ১৪ জানুয়ারি মোট ১৭টি স্যাম্পেল পুনের এই পরীক্ষাগারে পাঠানো হয়েছে। তার মধ্যে ১৪টি নমুনার ফল নেগেটিভ পাওয়া গিয়েছে। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানিয়েছেন, সাতটির বদলে ২০টি বিমানবন্দরে করোনা ভাইরাসের সংক্রমণের মোকাবিলায় যাত্রীদের থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা করা হচ্ছে। এখনো পর্যন্ত ভারতে এখনো করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর মেলেনি। পুনের পাশাপাশি আলেপ্পি, বেঙ্গালুরু, হায়দরাবাদ ও মুম্বাইয়ে আরও চারটি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার বন্দোবস্ত করা হয়েছে।  

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ