আজকের শিরোনাম :

ক্যারিবিয়ান সাগরে ৭.৭ মাত্রার ভূমিকম্প

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২০, ১১:১৫

জ্যামাইকা, কেইম্যান দ্বীপপুঞ্জ ও পূর্ব কিউবার মধ্যবর্তী ক্যারিবিয়ান সাগরে ৭ দশমিক ৭ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প হয়েছে। ভূমিকম্পে জ্যামাইকা, কিউবা থেকে শুরু করে মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রের মিয়ামি পর্যন্ত বিশাল একটি এলাকা কেঁপে উঠেছে। তবে হতাহত বা গুরুতর ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) ভাষ্য অনুযায়ী, ভূমিকম্পটির উৎপত্তি জ্যামাইকার মন্টিগো বে শহর থেকে ১৩৯ কিলোমিটার উত্তরপশ্চিমে এবং কিউবার নিকুয়েরো শহর থেকে পশ্চিম দক্ষিণপশ্চিম দিকে ১৪০ কিলোমিটার দূরে সাগরতলের ১০ কিলোমিটার গভীরে। 

স্থানীয় সময় ভোররাত ২টা ১০ মিনিটের সময় ভূমিকম্পটি অনুভূত হয়। এ ভূমিকম্পের কারণে সুনামির ঢেউ তৈরির সম্ভাবনা প্রায় পার হয়ে গেছে বলে আন্তর্জাতিক সুনামি তথ্য কেন্দ্র জানিয়েছে। তবে এর পরও ওই অঞ্চলের সমুদ্র পৃষ্ঠের এক ফুট পর্যন্ত ওঠানামার সম্ভাবনা এখনো আছে বলে জানিয়েছে তারা।

বিবিসি জানিয়েছে, এক টুইটে সিসমোলোজিস্ট ড. লুস জোন্স বলেন, ‘এম ৭.৭ জ্যামাইকান ভূমিকম্পটির কারণে চ্যুতিতে পার্শ্ব সঞ্চরণ ঘটায় সুনামির সম্ভাবনা কম।’ 

প্রথম ভূমিকম্পের পর বেশ কয়েকটি পরাঘাত অনুভূত হয়। এর মধ্যে কেইম্যান দ্বীপপুঞ্জের কাছে ৬ দশমিক ১ মাত্রার বড় ধরনের একটি পরাঘাতও ছিল।

ভূমিকম্পটি কিউবার রাজধানী হাভানা, জ্যামাইকার কিংস্টোন, যুক্তরাষ্ট্রের মিয়ামি শহরসহ কোথাও কোথাও উৎপত্তিস্থলের ৭০৮ কিলোমিটার দূর পর্যন্ত অনুভূত হয়েছে।

মিয়ামি ও জ্যামাইকার কয়েকটি অংশে সাময়িকভাবে বিভিন্ন দপ্তর খালি করে লোকজনকে সরিয়ে নেওয়া হয়।     

ভূমিকম্পের উৎপত্তিস্থলের সবচেয়ে কাছে কেইম্যান ব্র্যাক শহরের মুখপাত্র অ্যাঞ্জি ওয়াটলার জানান, ভূমিকম্পে এখানে কয়েকটি ভবন ও এক রিজোর্টের একটি সুইমিংপুল ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পেয়েছেন তারা। 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ