আজকের শিরোনাম :

চীন থেকে ভারতীয়দের আনতে এয়ার ইন্ডিয়ার বিমান প্রস্তুত

  বর্তমান

২৯ জানুয়ারি ২০২০, ১০:৪৩ | অনলাইন সংস্করণ

করোনা ভাইরাসের সংক্রমণের প্রেক্ষিতে ভারতীয় নাগরিকদের চীনের উহান শহর থেকে ফিরিয়ে আনতে মুম্বাইয়ে ৪২৩ আসনের একটি জাম্বো বিমান তৈরি রেখেছে এয়ার ইন্ডিয়া।

গতকাল মঙ্গলবার দেশটির সরকারি সূত্রে এমনটাই জানানো হয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণের খবর ছড়িয়ে পড়তেই কেন্দ্রীয় সরকার সংশ্লিষ্ট মন্ত্রকগুলিকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছে। সেই কারণেই এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৪৭-৪০০ বিমান তৈরি রাখা হয়েছে।

ভারতের বিদেশ মন্ত্রণালয় এবং স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশ পেলেই এই বিমানে করে উহান শহরে আটকে থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হবে। ইতিমধ্যেই ২৫০ জন ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হয়েছে। এদিনই প্রথম ভারতীয়দের উহান থেকে ফিরিয়ে আনার বিষয়ে চীনকে সরকারিভাবে অনুরোধ করেছে বিদেশ মন্ত্রক। এদিন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, উহানে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হবে।

এদিন বেজিংয়ের ভারতীয় দূতাবাসের তরফেও বলা হয়েছে প্রায় ২৫০ ভারতীয় পড়ুয়াকে ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছে।

তবে এদের দেশে বাধ্যতামূলকভাবে ১৪দিন আলাদা করে রাখা হবে। প্রসঙ্গত, করোনা ভাইরাসের আক্রমণে চীনে ইতিমধ্যেই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

সূত্রের খবর, চীন থেকে আসা দিল্লি ও সংলগ্ন এলাকার তিন ব্যক্তিকে আরএমএল হাসপাতালে আলাদা ওয়ার্ডে রেখে চিকিৎসা করা হচ্ছে।

এদের বয়স ২৪ থেকে ২৮ বছরের মধ্যে। এঁদের মধ্যে দু’জনের বাড়ি দিল্লিতে এবং একজন দিল্লি সংলগ্ন এলাকার বাসিন্দা। সকলেই শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছেন। হাসপাতালের মেডিক্যাল সুপারিনটেন্ডেন্ট মীনাক্ষি ভরদ্বাজ জানিয়েছেন, তিনজনই সোমবার ভর্তি হয়েছেন। তাদের কাছ থেকে নমুনা পরীক্ষার জন্য পুনের আইসিএমআর-এনআইভি ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে।

জানা গেছে, সোমবার পর্যন্ত চীন থেকে ১৫৫টি বিমানে ৩৩ হাজার ৫৫২ জন যাত্রী ভারতে এসেছেন। ১৪ জানুয়ারি মোট ১৭টি স্যাম্পেল পুনের এই পরীক্ষাগারে পাঠানো হয়েছে। তার মধ্যে ১৪টি নমুনার ফল নেগেটিভ পাওয়া গেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন, সাতটির বদলে ২০টি বিমানবন্দরে করোনা ভাইরাসের সংক্রমণের মোকাবিলায় যাত্রীদের থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা করা হচ্ছে। এখনও পর্যন্ত ভারতে এখনও করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর মেলেনি। পুনের পাশাপাশি আলেপ্পি, বেঙ্গালুরু, হায়দরাবাদ ও মুম্বইয়ে আরও চারটি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার বন্দোবস্ত করা হয়েছে।  

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ