আজকের শিরোনাম :

ফক্স নিউজের শিরোনাম দেখে পররাষ্ট্রনীতি ঠিক করবেন না: ট্রাম্পকে জারিফ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২০, ০০:৫৪

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, বাস্তবতার আলোকে আমেরিকার পররাষ্ট্র নীতি ঠিক করুন, রিপাবলিকান দলের সমর্থক ফক্স নিউজ চ্যানেলের শিরোনামের উপর ভিত্তি করে নয়।

আজ (রোববার) জাওয়াদ জারিফ তার টুইটার পেইজে দেয়া এক পোস্টে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতি এ আহ্বান জানান। তিনি বলেন, পররাষ্ট্র নীতির ভিত্তি হতে হবে প্রকৃত ঘটনা, ফক্স নিউজের অনুবাদকদের খবর নয়। জারিফ আরো বলেন, “এ বিষয়টি আরো ভালোভাবে বোঝার জন্য প্রেসিডেন্ট ট্রাম্প ইংরেজিতে দেয়া আমার সমস্ত সাক্ষাৎকার দেখে নিতে পারেন।”

সম্প্রতি জার্মান ম্যাগাজিন দার ইশপিগেলকে দেয়া এক সাক্ষাৎকারে জাওয়াদ জারিফ বলেছেন, ইরানের ওপর থেকে সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে আলোচনার জন্য তেহরানের দরজা খোলা।

জার্মান ম্যাগাজিন ইরানি পররাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চেয়েছিল যে, আইআরজিসি'র কুদস ফোর্সের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর আমেরিকা সঙ্গে ইরান আলোচনায় বসবে কিনা। জবাবে জাওয়াদ জারিফ বলেছেন, “আমি কখনো আলোচনার সম্ভাবনা বাতিল করে দেই নি। তবে লোকজনকে তাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে এবং বাস্তবতা স্বীকার করতে হবে। হোয়াইট হাউজে কে বসেছেন সেটি আমাদের কাছে কোনো বিষয় নয় বরং আমাদের কাছে বিষয় হচ্ছে তারা কেমন আচরণ করছেন। ট্রাম্প প্রশাসন তাদের অতীত ভুল সংশোধন করতে পারে, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে পারে এবং আলোচনার টেবিলে ফিরে আসতে পারে। আমরা আলোচনার টেবিলে আছি। বরং আমেরিকাই থেকে চলে গেছে। একদিন সময় আসবে যখন তাদেরকে ক্ষতিপূরণ দিতে হবে। এ ব্যাপারে আমরা অনেক ধৈর্য ধরব।”

জাওয়াদ জারিফের সাক্ষাৎকারের পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আলোচনার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। ট্রাম্প টুইটার বার্তায় বলেছেন, “ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলছেন তারা আমেরিকার সাথে আলোচনা করতে চান তবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। দরকার নেই, ধন্যবাদ।” টুইটার বার্তায় ট্রাম্প ফক্স নিউজ এবং ওয়ান আমেরিকান নিউজকে ধন্যবাদ জানিয়েছেন। এতে ধারণা করা হচ্ছে- এ দুটি গণমাধ্যম জারিফের সাক্ষাৎকার বিকৃত করে উপস্থাপনা করেছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ