আজকের শিরোনাম :

এবার নাগরিকত্ব আইনের বিরোধিতায় প্রস্তাব পাস রাজস্থান বিধানসভায়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২০, ১২:১৫

কেরাল, পাঞ্জাবের পর এবার রাজস্থান। শুধু রাজনৈতিক অবস্থানগতভাবে বিরোধিতা নয়, ‘সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর করা হবে না’ এই মর্মে রাজ্য বিধানসভায় প্রস্তাব অনুমোদিত হলো শনিবার রাজস্থানে। কেরালে সিপিএম পরিচালিত সরকার এবং পাঞ্জাবে কংগ্রেসের সরকার আগেই বিধানসভায় এই প্রস্তাব অনুমোদিত করেছিল। এবার সেই একই পথে হেঁটে রাজস্থানেও কংগ্রেস পরিচালিত অশোক গেহলট সরকার আজ সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর করা হবে না বলে বিধানসভায় প্রস্তাব পাশ করিয়েছে। শুধু তাই নয়, এনপিআর প্রক্রিয়ায় ‘বিতর্কিত’ প্রশ্নাবলি বাতিল করতে হবে বলেও ওই প্রস্তাবে উল্লেখ করা হয়েছে। 

পাশাপাশি এনআরসি রাজস্থানে চালু করা হবে না, এই ঘোষণাও স্থান পেয়েছে প্রস্তাবে। এভাবে প্রথমে পঞ্জাব এবং তার পর রাজস্থানে বিধানসভায় প্রস্তাব পাস করানোর ফলে মনে করা হচ্ছে, আগামী দিনে কংগ্রেস পরিচালিত মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, পুদুচেরিতে একই সিদ্ধান্ত হবে। পাশাপাশি, ঝাড়খণ্ড এবং মহারাষ্ট্রে চলছে কংগ্রেসের সমর্থনে জোট সরকার। সেই সরকারগুলিকেও কংগ্রেস নেতৃত্ব চাপ সৃষ্টি করবে, যাতে এভাবেই বিধানসভায় প্রস্তাব আনা হয়। শুধু এই আইনের বিরোধিতা নয়, কংগ্রেস পরিচালিত সরকারগুলি সংশ্লিষ্ট রাজ্যের প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে সংবিধানের প্রস্তাবনা সহ বিভিন্ন অংশ সিলেবাসের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। কয়েকটি রাজ্যে ইতিমধ্যেই প্রাথমিক শ্রেণীতেই শুরু হয়েছে সংবিধান পাঠ।

প্রশ্ন উঠছে, এভাবে একের পর রাজ্য বিধানসভায় যদি সেই রাজ্য সরকার একটি কেন্দ্রীয় আইন চালু না করার পক্ষে প্রস্তাব নেয় এবং এনপিআর প্রক্রিয়া কার্যকর করার ক্ষেত্রে শর্ত আরোপ করে, তা হলে, কেন্দ্রীয় সরকার কি আদৌ সেই প্রক্রিয়া তথা আইন বলবৎ করতে পারবে? এই তর্কের পক্ষে-বিপক্ষে ভিন্নমতের সঞ্চার লক্ষ্য করা যাচ্ছে। কেন্দ্রীয় সরকার স্পষ্টই জানাচ্ছে, কেন্দ্রীয় আইন ও সিদ্ধান্ত প্রয়োগে একটি রাজ্য সরকার প্রতিবন্ধকতা আরোপ করতে পারে না। রাজ্যের সেই এক্তিয়ারই নেই। পক্ষান্তরে, বিরুদ্ধপক্ষীয় রাজ্য সরকার তথা বিরোধী দলগুলির যুক্তি হল, কেন্দ্রীয় সরকারের যে কোনও আইনি অথবা প্রশাসনিক পদ্ধতি আদতে রূপায়িত করা হয় রাজ্যেরই পরিকাঠামোর মাধ্যমে। সুতরাং, রাজ্য সরকার যদি বিমুখ হয়, তা হলে কেন্দ্র সেই প্রশাসনিক কাঠামো পাবে কীভাবে? উদাহরণ হিসেবে বলা হচ্ছে, পাসপোর্ট প্রদান করে কেন্দ্রীয় সরকার। কিন্তু আবেদন থেকে তথ্য পরীক্ষা, পুলিশি পরিদর্শন, সবটাই তো জেলা প্রশাসনের তত্ত্বাবধানে হয়! জেলা প্রশাসন রাজ্য সরকারের আওতায়। সুতরাং তারা যদি সহযোগিতা না করে, তা হলে কেন্দ্রীয় প্রক্রিয়া কার্যকরী হওয়া কতটা সম্ভব?

আর কয়েকদিন পরই শুরু হবে সংসদের বাজেট অধিবেশন। এই অধিবেশনের দ্বিতীয় দিন (১ ফেব্রুয়ারি) বাজেট পেশ হবে। কিন্তু বাকি সময়সীমায় এই সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি এবং এনপিআর নিয়েই বিরোধী বনাম সরকারপক্ষের বাদানুবাদে ঝড় উঠবে বলেই মনে করা হচ্ছে। এক্ষেত্রে কেন্দ্রীয় সরকার তথা বিজেপির কাছে এই ইস্যুতে অন্যতম অস্বস্তি হল, একের পর এক জোটশরিকও বিরোধীদের সুরেই সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি এবং এনপিআর নিয়ে আপত্তি তুলেছে। সর্বশেষ ধাক্কা দিয়েছে শিরোমণি অকালি দল। দিল্লি বিধানসভার ভোটে অকালি দল লড়াই করছে না এই ইস্যুটির প্রতিবাদে। সুতরাং সংসদে বিরোধীদের আক্রমণের সময় জোটশরিকরা যে পাশে থাকবে না, অন্তত এই ইস্যুতে, তা স্পষ্ট। যদি এই প্রবণতা প্রতিফলিত হয়, তা হলে ২০১৪ সালের পর এই প্রথম দেখা যাবে, বিজেপি একক গরিষ্ঠতায় বিপুল শক্তিশালী, অথচ সংসদে একা!

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ