আজকের শিরোনাম :

চীনে অজ্ঞাত ভাইরাসে ১৭ জনের মৃত্যুর পর উদ্বেগে বিজ্ঞানীরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২০, ০৯:৫৯

এশিয়ার পরাশক্তি চীনে ছড়িয়ে পড়া রহস্যজনক ভাইরাসে আরও কয়েকজনের প্রাণহানি ঘটেছে। এ নিয়ে বিগত দিনগুলোতে মৃতের সংখ্যা ১৭ জনে দাঁড়িয়েছে। বিজ্ঞানীদের মতে, নতুন এই ভাইরাস মূলত একজনের শরীর থেকে অন্য জনের শরীরে ছড়াচ্ছে।

বুধবার (২২ জানুয়ারি) দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, চীনের গুয়াংডং অঞ্চলে আরও দুইজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। তাছাড়া ১৫ জন চিকিৎসা কর্মী এরই মধ্যে ভাইরাসজনিত রোগে অসুস্থ হয়েছেন। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

উহান পৌর স্বাস্থ্য কমিশনের পাঠানো বিবৃতির বরাতে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি নিউজ জানায়, অজ্ঞাত এই ভাইরাসে সর্বশেষ প্রাণ হারানো ব্যক্তিটি উহান শহরের বাসিন্দা। এই শহর থেকেই গত ডিসেম্বরে ভাইরাসটির আবির্ভাব ঘটে।

বিশ্লেষকদের মতে, বিশাল জনসংখ্যার এই দেশটিতে প্রতিনিয়ত নতুন ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। গত কয়েকদিনে চীনে আরও ১৩৯ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা পাঁচ শতাধিক বলে দাবি বেইজিং প্রশাসনের। যদিও বেসরকারি সূত্রগুলো জানায়, অজ্ঞাত এই ভাইরাসে চীনে আক্রান্তের সংখ্যা চার হাজারের অধিক। যার মধ্যে অধিকাংশই পুরুষ।

উল্লেখ্য, মানুষের মাধ্যমে ছড়ানো নতুন এই ভাইরাস ইতোমধ্যে দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও জাপানে দেখা গেছে। তাছাড়া আতঙ্কে রয়েছে প্রতিবেশী রাষ্ট্র ভারত ও পাকিস্তান।

রহস্যজনক এই ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, সর্দি, জ্বর ও কাশির মতো সমস্যা দেখা দেয়। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ