আজকের শিরোনাম :

সিনেটে ট্রাম্পের অভিশংসন শুনানি শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২০, ১১:৩৯

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন শুনানি মঙ্গলবার দেশটির কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে শুরু হয়েছে। আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য নির্বাচনের আগে ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে সংবিধানের বিরল ধারা প্রয়োগের এ উদ্যোগ নেওয়া হলো। 

ডেমোক্র্যাট দলের নেতারা রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে আহ্বান জানিয়েছে। সাবেক ভাইস প্রেসিডেন্ট ও আগামী নির্বাচনে ট্রাম্পের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী জো বিডেনের বিরুদ্ধে ইউক্রেনে তদন্তের জন্য চাপ ও পরে তদন্তে বাধা দেওয়ার অভিযোগে ডেমোক্র্যাটরা এ অভিশংসন প্রস্তাব এনেছে।

মঙ্গলবার সিনেটে বিচার শুরু হলে সেখানে অসংখ্য টেলিভিশনের ক্যামেরাম্যানরা উপস্থিত হয়েছে। দেশটির প্রধান বিচারপতি জন রবার্টস বিচার প্রক্রিয়া শুরু করেন।

বিচার প্রক্রিয়া শুরুর পূর্বে সিনেটে দেওয়া ভাষণে রিপাবলিকান দলনেতা মিচ ম্যাককনেল বলেন, বিচারের শুরুতে সাক্ষীদের সমনজারি ও নথির বিষয়ে ডেমোক্র্যাটদের যে কোনো সংশোধন প্রস্তাবের তিনি বিরোধিতা করবেন।

এর আগে ডেমোক্র্যাটদের পক্ষ থেকে ম্যাককনেলের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া নস্যাৎ করার অভিযোগ করা হয়েছে।

সিনেটে বিচার প্রক্রিয়া শুরু হলেও মঙ্গলবার সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনে যোগ দিতে ওয়াশিংটন ছাড়েন ট্রাম্প।

উল্লেখ্য, সম্প্রতি মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন বিল পাস করে। সেখানে ২২৮-১৯৩ ভোটে বিলটি পাস হওয়ার পর মঙ্গলবার এটি সিনেটে উঠতে যাচ্ছে। 

তবে ট্রাম্পের দাবি, বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টি নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে পাস হওয়া বিলটি অসাংবিধানিক। তাকে ক্ষমতাচ্যুত করতে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে তারা পার্লামেন্টে এ সংক্রান্ত বিল উত্থাপন করেছে। ডেমোক্র্যাটরা দ্রুততম সময়ের মধ্যে তার অভিশংসন চান। আর রিপাবলিকানরা চান যত দ্রুত সম্ভব এই বিচার থেকে ট্রাম্পকে মুক্ত করতে। সিনেটে ট্রাম্পের বিপাকে পড়ার আশঙ্কা খুবই কম। কারণ সেখানে ক্ষমতাসীন দল রিপাবলিকান পার্টি সংখ্যাগরিষ্ঠ। তারা ইতোমধ্যেই অভিশংসনের বিপক্ষে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছে।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ কী?
প্রথমত, প্রেসিডেন্ট ইউক্রেনের সরকারের কাছে তাকে নভেম্বরে পুনর্নির্বাচিত হতে সাহায্য করতে সহায়তা চাইছে।

অভিযোগ রয়েছে যে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোডিমির জেলেনস্কির সঙ্গে এক ফোনালাপে, ডেমোক্রেট দলের হোয়াইট হাউসের প্রতিদ্বন্দ্বী প্রার্থী জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতিবিরোধী তদন্তের আহ্বান জানিয়েছেন, যার ছেলে হান্টার ইউক্রেনের জ্বালানি ফার্ম বুরিশমার একজন বোর্ড সদস্য। তা নাহলে তিনি সামরিক সহায়তা স্থগিত রাখার কথা বলেন।

দ্বিতীয় অভিযোগটি হচ্ছে, গত বছর অভিশংসন শুনানিতে হোয়াইট হাউসের কর্মকর্তাদের সাক্ষ্য দিতে অসম্মতি জানান, যার মাধ্যমে ট্রাম্প কংগ্রেসকে বাধা দেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ