পদত্যাগ করছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২০, ১৮:৩৩

ইউক্রেনের প্রধানমন্ত্রী ওলেকসি হঞ্চারুক পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। এরই মধ্যে নিজের পদত্যাগপত্র জমাও দিয়েছেন তিনি। তবে তার পদত্যাগের আনুষ্ঠানিক ঘোষণা এখন পর্যন্ত আসেনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনেস্কিকে নিয়ে প্রধানমন্ত্রী ওলেকসি হঞ্চারুকের সমালোচনার একটি অডিও ফাঁস হয়েছে। ওই ঘটনায় পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন হঞ্চারুক।

ফাঁস হওয়া অডিওর কণ্ঠের সঙ্গে ওলেকসি হঞ্চারুকের কণ্ঠের সম্পূর্ণ মিল রয়েছে। তবে এটি সত্যিই তার কণ্ঠ কি না, তা এখনো নিশ্চিত করা হয়নি। অডিওতে প্রেসিডেন্ট জেলেনেস্কির উদ্দেশে প্রধানমন্ত্রী হঞ্চারুক বলেন, অর্থনীতি নিয়ে ভ্লাদিমির জেলেনেস্কির চিন্তাভাবনা ‘সেকেলে’। এ সময় অর্থনীতিতে তিনি নিজেও খুব একটা ভালো নন বলে উল্লেখ করেন হঞ্চারুক।

গত এপ্রিলে ইউক্রেনের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন টিভি কমেডিয়ান ও ব্যবসায়ী ভ্লাদিমির জেলেনেস্কি। তার সমালোচনা নিয়ে এমন সময়ে অডিও ফাঁস হলো যখন সময়টা খুব ভালো যাচ্ছে না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের কারণেও সমালোচিত হচ্ছেন জেলেনেস্কি।

অভিযোগ উঠেছে, ট্রাম্প তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত করতে জেলেনেস্কিকে চাপ দিয়েছিলেন। এ কারণে অভিশংসনের হুমকির মুখেও পড়েছেন ট্রাম্প।

এ দিকে ইউক্রেনের প্রধানমন্ত্রী ওলেকসি হঞ্চারুক আসলেই পদত্যাগ করছেন কি না, সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলেনি ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সও। পদত্যাগের বিষয়ে হঞ্চারুকের কাছে জানতে চাওয়া হলে তিনি নাকি বলেছেন, লাফ দিয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছাবেন না।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ