আজকের শিরোনাম :

টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ গ্রেটা থানবার্গ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০১৯, ১৬:৫৪

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ‘টাইম’ ম্যাগাজিন সুইডেনের স্কুলছাত্রী ও পরিবেশকর্মী গ্রেটা থানবার্গকে ‘পারসন অফ দ্য ইয়ার’ নির্বাচিত করেছে।

‘টাইম' ম্যাগাজিন সম্পাদক এডওয়ার্ড ফেলসেন্থাল জানান, নতুন প্রজন্ম নেতৃত্ব দিলে পৃথিবীটা কেমন দেখায় সেটা সকলকে দেখিয়ে দেওয়ার জন্য এবছর গ্রেটাকে নির্বাচন করা হয়েছে।

১৯২৭ সাল থেকে প্রতি বছর টাইম ম্যাগাজিন ‘পার্সন অফ দ্য ইয়ার' ঘোষণা করে। সর্বশেষ সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগি ও মিয়ানমারে কারাদণ্ডপ্রাপ্ত বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিক টাইমের মলাটে স্থান পান।

টাইম ম্যাগাজিনের এবারের মলাট লেখা রয়েছে ‘তারুণ্যের শক্তি'। সেখান‌ে গ্রেটা থানবার্গকে দেখা যাচ্ছে পর্তুগালের লিসবনে সৈকতে।

‘টাইম'-কে কিশোরী গ্রেটা বলেন, ‘আমরা এভাবে বেঁচে থাকতে পারি না যে, আগামীকাল বলে কিছু নেই। কেননা আগামীকাল রয়েছে। এটাই আমরা বলছি।’

প্রসঙ্গত, চলতি বছরে জাতিসংঘের জলবায়ু সম্মেলনে প্রায় ৬০ জন বিশ্ব নেতার উপস্থিতিতে আবেগঘন ও উত্তেজিত কণ্ঠে বক্তব্য রাখেন ১৬ বছর বয়সী কিশোরী গ্রেটা থানবার্গ। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ব্যর্থতার জন্য বিশ্ব নেতাদের তীব্র ভাষায় নিন্দা করেন তিনি।

বিশ্বজুড়ে সাড়া ফেলা এ কিশোরী পরিবেশবাদীর ডাকে বিভিন্ন দেশের নানা বয়স ও শ্রেণি-পেশার প্রায় অর্ধকোটি মানুষ পরিবেশ রক্ষার আন্দোলনে জড়ো হয়েছেন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ