ইরানি প্রেসিডেন্টের সফরের জন্য প্রস্তুতি নিচ্ছে জাপান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০১৯, ০০:৫২

জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে জানিয়েছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সফরকে সামনে রেখে টোকিও সবরকমের প্রস্ততি নিচ্ছে। প্রেসিডেন্ট রুহানির আসন্ন টোকিও সফর মধ্যপ্রাচ্য অঞ্চলের উত্তেজনাকে কমাতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।

শিনজো অ্যাবে গতকাল (সোমবার) এক সংবাদ সম্মেলনে বলেন, “সংলাপের মাধ্যমে আমরা উত্তেজনা কমানো ও আঞ্চলিক স্থিতিশীলতা প্রতিষ্ঠার জন্য সম্ভাব্য সব রকমের চেষ্টা চালাবো।”

প্রধানমন্ত্রী বলেন, “এ প্রচেষ্টার অংশ হিসেবে আমরা বর্তমানে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানির জাপান সফর নিয়ে আলোচনা করছি।” এর আগে প্রকাশিত খবর নিশ্চিত করে তিনি বলেন, “প্রেসিডেন্ট হাসান রুহানির জাপান সফরের বিষয়টি এজেন্ডায় রয়েছে।”

হাসান রুহানির জাপান সফরের ব্যাপারে শিনজো অ্যাবে সুনির্দিষ্ট কোনো তারিখের কথা জানান নি তবে জাপানের স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, আগামী ২০ অথবা ২১ ডিসেম্বর ইরানের প্রেসিডেন্ট জাপান সফরে যেতে পারেন।

গত মঙ্গলবার ইরানের অন্যতম উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি জাপান সফর করেন এবং এ সময় তিনি জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবেকে টোকিও সফরের ব্যাপারে ইরানের প্রেসিডেন্টের আগ্রহের কথা জানান।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ