জানিয়েছেন আইনজীবী-

ইমপিচমেন্টের শুনানিতে অংশ নেবেন না ট্রাম্প

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৯, ০০:২৯

ইমপিচমেন্টের শুনানিতে অংশ নিতে অস্বীকৃতি জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার আইনজীবী প্যাট সিপোলোনে। মার্কিন কংগ্রেসে আগামী বুধবার এই শুনানি অনুষ্ঠিত হবে। প্রেসিডেন্টের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব পাসের বিষয়টি বিবেচনা করা হবে শুনানিতে। কিন্তু ট্রাম্পের আইনজীবী ঘোষণা দিয়েছেন, হোয়াইট হাউজ এতে অংশ নেবে না।

মার্কিন প্রতিনিধি পরিষদের বিচার মন্ত্রণালয় সংক্রান্ত কমিটির চেয়ারম্যান জেরি ন্যাডলারকে এ বিষয়ে একটি চিঠি লিখেছেন হোয়াইট হাউজের আইনজীবী প্যাট সিপোলোনে। তাতে তিনি বলেছেন, “এখনো পর্যন্ত সাক্ষীদের নাম ঘোষণা করা হয় নি। অতিরিক্ত শুনানির মাধ্যমে কমিটি প্রেসিডেন্টকে ন্যায়বিচার দিতে সামর্থ রাখে কিনা তা নিয়ে এখনো অস্পষ্টতা রয়েছে। ফলে এমন শুনানিতে আমরা অংশ নেব না।”

আগামী বছর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নভেম্বরের সেই নির্বাচনে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রধান প্রতিপক্ষ ডেমোক্র্যাট দল থেকে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। অভিযোগ আছে, তার বিষয়ে দুর্নীতির তদন্ত করতে ইউক্রেনকে অবৈধভাবে চাপ দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তদন্ত করতে অস্বীকৃতি জানানোয় ইউক্রেনকে সামরিক সহযোগিতা বন্ধের হুমকি দেন ট্রাম্প।

এ অবস্থায় বুধবারের শুনানিতে নির্ধারণ করা হবে ট্রাম্প ‘রাষ্ট্রদ্রোহিতা, ঘুষ দেয়া, অন্যান্য উচ্চ মাত্রার অপরাধ ও অপকর্ম’ করেছেন কিনা। শুনানিতে যদি এসব বিষয়ে তথ্যপ্রমাণ পাওয়া যায় তাহলে ইমপিচমেন্টের জন্য কমিটি কমপক্ষে চারটি পয়েন্ট বিবেচনা করতে পারে। এগুলো হলো- ক্ষমতার অপব্যবহার, ঘুষ, কংগ্রেসকে অবমাননা ও বিচার ব্যবস্থায় বাধা সৃষ্টি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ