আজকের শিরোনাম :

আসামে ৩ আইএস জঙ্গি গ্রেফতার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ নভেম্বর ২০১৯, ১৫:২৭

ভারতের দিল্লিতে বড়সড় নাশকতার ছক বানচাল করে দিল দিল্লি পুলিশ। আসম থেকে গ্রেফতার করা হয়েছে তিন ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিকে। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে আইইডিসহ অন্যান্য বিস্ফোরক তৈরির সরঞ্জাম। যা দিয়ে দিল্লি ও আসামে শক্তিশালী বিস্ফোরণের ছক কষেছিল ওই জঙ্গিরা। 

তাদের টার্গেট ছিল দিল্লি মেট্রো, রেল স্টেশন, বিমানবন্দর কিংবা কোনো ধর্মীয় স্থান। কিন্তু তার আগেই আসাম পুলিশের সহযোগিতা নিয়ে দিল্লি পুলিসের স্পেশাল সেল ওই জঙ্গিদের ধরে ফেলে।

সোমবার দিল্লি পুলিসের স্পেশাল সেলের ডেপুটি কমিশনার প্রমোদ কুশওয়া বলেন, আইএস জঙ্গিদের অতি সক্রিয় একটি চক্রকে আমরা ধরতে সক্ষম হয়েছি। রবিবার রাতে আসামের গোয়ালপাড়ায় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়েছে তিন জঙ্গিকে। 

গ্রেফতাররা হলো- মুকাদ্দর ইসলাম, রঞ্জিত আলী ও জামিল লুইত। তাদের প্রত্যেকের বয়স ২৫ বছরের মধ্যে। 

তাদের থেকে উদ্ধার হয়েছে টাইমার লাগানো প্রচুর পরিমাণ আইইডি, তলোয়ার এবং এক কিলোগ্রাম বিস্ফোরক তৈরির সরঞ্জাম। গ্রেফতার জঙ্গিদের মধ্যে জামিল কাজ করত একটি আধার নথিভুক্তকরণ সেন্টারে। মুকাদ্দর গাড়ির ড্রাইভার। অন্যদিকে রঞ্জিত আলির বাজারে ব্যবসা রয়েছে। তাদের ১০ দিনের হেফাজতে নিয়েছে আসাম পুলিশ। 

কুশওয়া জানিয়েছেন, ‘মহড়া’ হিসেবে প্রথমে তারা অসমে হামলা চালানোর পরিকল্পনা নিয়েছিল। বড়সড় বিস্ফোরণ ঘটিয়ে তার পরের লক্ষ্য ছিল রাজধানী দিল্লি। তার আগে তাদের প্রথমে হামলার ছক ছিল গোয়ালপাড়ার রাস উৎসবে। বিস্ফোরণের পাশাপাশি তলোয়ার দিয়েও হামলার প্রশিক্ষণ নিয়েছিল তারা। কিন্তু পুলিশের তৎপরতায় গোটা বিষয়টি রুখে দেওয়া সম্ভব হয়েছে। 
তথ্যসূত্র : ভারতীয় সংবাদমাধ্যম বর্তমান

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ