আজকের শিরোনাম :

আওতায় নয়াদিল্লি

পারমাণবিক অস্ত্রবাহী ব্যালিস্টিক মিসাইল ছুড়ল পাকিস্তান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৯, ১২:০২

আণবিক যুদ্ধের দামামা বাজিয়ে এবার ব্যালিস্টিক মিসাইলের উৎক্ষেপণ করল পাকিস্তান। সোমবার ৬৫০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম পারমাণবিক অস্ত্রবাহী শাহীন-১ মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করল পাক সেনা।

পাক সেনার মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর জানান, যুদ্ধকালীন পরিস্থিতিতে মিসাইলটির কার্যক্ষমতা কতটা তা খতিয়ে দেখতেই এই উৎক্ষেপণ। ইঙ্গিতে ভারতকে হুমকি দিয়ে তিনি আরও বলেন, ‘যে কোনো আণবিক হামলার বিরুদ্ধে প্রতিরোধ ও পালটা মারের ক্ষমতা বজায় রাখাই আমাদের উদ্দেশ্য।’ 

প্রতিরক্ষা বিশ্লেষকদের মতে, প্রায় ৬৫০ কিলোমিটার পর্যন্ত নিখুঁতভাবে নিশানায় আঘাত হানতে সক্ষম পারমাণবিক অস্ত্রবাহী শাহীন-১ মিসাইলটি। ফলে পাক অধিকৃত কাশ্মীর বা লাহোরে মোতায়েন করা হলে রাজধানী নয়াদিল্লি-সহ ভারতের একাধিক শহর এই ক্ষেপণাস্ত্রের আওতায় চলে আসবে।

এর আগে গত আগস্ট মাসে কাশ্মীরে ৩৭০ ধারা রদ হওয়ার পরই জমি থেকে জমিতে আঘাত হানতে সক্ষম গজনবি মিসাইলেরও পরীক্ষামূলক উৎক্ষেপণ করে পাকিস্তান। প্রায় ২৯০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম এই আণবিক মিসাইলটি।

এদিকে গত অক্টোবর মাসেই অত্যাধুনিক ব্রহ্মস মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করে ভারত। এই সুপারসোনিক মিসাইলটি ৩০০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে পারে। শুধু তাই নয়। আণবিক অস্ত্রবহনে সক্ষম ও ২ হাজার কিলোমিটার পর্যন্ত আঘাতে সক্ষম অগ্নি-২ মিসাইলের উৎক্ষেপণ করে ভারত। সব মিলিয়ে দুদেশের মধ্যে কর্মেই বাড়ছে অস্ত্র প্রতিযোগিতা।
তথ্যসত্র : ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ