শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হলেন গোটাবায়া রাজাপাকসে

  এএফপি

১৭ নভেম্বর ২০১৯, ১৮:১৩ | অনলাইন সংস্করণ

শ্রীলংকায় প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির সাবেক যুদ্ধকালীন প্রতিরক্ষামন্ত্রী গোটাবায়া রাজাপাকসে বিজয়ী হয়েছেন বলে দাবি করছেন তার মুখপাত্র কেহেলিয়া রামবুকওয়েলা। গোটাবায়া রাজাপাকসে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের ভাই।

সাত মাস আগের ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনায় ২৬৯ জনের মৃত্যুর পর এই নির্বাচন অনুষ্ঠিত হলো। হামলার কারণে দেশটির পর্যটন শিল্প ও বিনিয়োগে ধস নামে। আর্থিক সংকট দূর করতে এই নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ ছিলো। এদিকে গোটাবায়া রাজাপাকসের প্রধান প্রতিদ্বন্দ্বী সাজিথ প্রেমাদাসা নির্বাচনে পরাজয় মেনে নিয়েছেন।

অবসরপ্রাপ্ত সাবেক লে. কর্নেল রাজাপাকসে (৭০) প্রায় ৪৮ দশমিক দুই শতাংশ ভোট পেয়েছেন। প্রায় ৩০ লাখ ব্যালোট গণনা শেষ হয়েছে। কেহেলিয়া রামবুকওয়েলা বলেন, আমরা ৫৩ থেকে ৫৪ শতাংশ ভোট পেয়েছি। এটা পরিষ্কার যে আমরাই জয়ী হয়েছি। আমরা খুব খুশি যে গোটাবায়া দেশের পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন। তিনি আগামীকাল বা তার পরেরদিন শপথ নেবেন।

রাজাপাকসের প্রতিদ্বন্দ্বী সাজিথ প্রেমাদাসা (৫২) ৪৫ দশমিক তিন শতাংশ ভোট পেয়েছেন। নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহিন্দা দেশাপ্রিয়া বলেন, কমপক্ষে ৮০ শতাংশ ভোটার শনিবারের ভোটে অংশ নিয়েছেন।

২০০৫ থেকে ২০১৫ সালের মধ্যে মাহিন্দা রাজাপাকসের সময় গোটাবায়া দেশটির প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। গোটাবায়ার মূল প্রতিদ্বন্দ্বী লিবারেল ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) ৫২ বছর বয়সী সাজিথ প্রেমাদাসা। তিনি সাবেক প্রেসিডেন্ট রানাসিং প্রেমাদাসার ছেলে। প্রেসিডেন্ট নির্বাচনে মোট ৩৫ জন প্রার্থী অংশগ্রহণ করেন। ১ কোটি ৬০ লাখ ভোটারের জন্য ২২টি নির্বাচনী জেলায় খোলা হয় প্রায় ১৩ হাজার ভোট কেন্দ্র।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ