নিজেকে বলিভিয়ার প্রেসিডেন্ট ঘোষণা করলেন সিনেটর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০১৯, ১০:২৯ | আপডেট : ১৩ নভেম্বর ২০১৯, ১২:৩৪

বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেসের পদত্যাগের পর নিজেকে অন্তর্র্বতীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেছেন দেশটির বিরোধীদলীয় সিনেটর জিনাইন আনিয়েজ।

মোরালেসের দলের আইনপ্রণেতারা আগেই ওই অধিবেশন বয়কট করে চলে গিয়েছিলেন। ফলে আনিয়েজ নিজেকে অন্তর্র্বতীকালীন প্রেসিডেন্ট ঘোষণার পর তাকে নতুন পদে নিয়োগ দেওয়ার মতো কোরামই অবশিষ্ট থাকেনি।

প্রেসিডেন্ট হিসেবে শিগগিরই নতুন নির্বাচন অনুষ্ঠানের প্রতিশ্রুতি দেন তিনি।

এর আগে অস্থায়ীভাবে সিনেটের নিয়ন্ত্রণ গ্রহণ করেন তিনি। এর পর প্রেসিডেন্ট পদের জন্য সাংবিধানিকভাবে তিনিই সামনে আছেন বলে জানান। 

তাকে নিয়োগ দেওয়ার জন্য ডাকা কংগ্রেসের অধিবেশন বর্জন করে মোরালেসের দল ‘মুভমেন্ট ফর সোশালিজম’। প্রেসিডেন্ট হিসেবে আনিয়েজের নিয়োগকে অবৈধ বলে দাবি করেছে দলটি।  

আনিয়েজকে ‘অভ্যুত্থানের ইন্ধনদাতা ডানপন্থি সিনেটর’ অভিহিত করে তার ঘোষণার নিন্দা করেছেন মেক্সিকোয় স্বেচ্ছা নির্বাসনে যাওয়া মোরালেস। নিজের জীবন নিয়ে শঙ্কার কারণে মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় নিয়েছেন বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার মেক্সিকোতে বিমান থেকে নামার পর মোরালেস তার রাজনৈতিক ‘লড়াই’ চালিয়ে যাওয়ার প্রত্যয় জানিয়েছেন।

২০ অক্টোবরের নির্বাচনে কারচুপির অভিযোগ নিয়ে সৃষ্ট প্রতিবাদ-বিক্ষোভে অন্তত তিন জন নিহত ও বহু লোক আহত হওয়ার পর সেনাবাহিনী, পুলিশসহ বিভিন্ন মহলের চাপের মুখে পদত্যাগ করেন মোরালেস।

দেশ ছাড়ার আগে নিজের সমর্থকদের ‘অন্ধকারের শক্তিগুলোকে’ প্রতিহত করার আহ্বান জানান তিনি এবং ‘অভ্যুত্থানের’ মাধ্যমে তাকে ক্ষমতাচ্যুত করা হয়েছে বলে অভিযোগ করেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ