আজকের শিরোনাম :

‘ইরানের যেকোনো পাল্লার ক্ষেপণাস্ত্র সূক্ষ্মভাবে লক্ষ্যে আঘাত হানতে সক্ষম’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ নভেম্বর ২০১৯, ০০:৫৯

ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বলেছেন, তার দেশের সব পাল্লার ক্ষেপণাস্ত্র অতি সূক্ষ্মভাবে কাঙ্ক্ষিত লক্ষ্যে আঘাত হানতে সক্ষম। সেইসঙ্গে এসব ক্ষেপণাস্ত্রের বিস্ফোরণ ক্ষমতা বেড়েছে যার ফলে এগুলোর কার্যকারিতা আগের তুলনায় অনেক বেশি শক্তিশালী হয়েছে।

তিনি আজ (সোমবার) তেহরানের একটি সামরিক বিশ্ববিদ্যালয়ে দেয়া ভাষণে এ তথ্য জানান। তিনি বলেন, কতো দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে হবে সেটি এখন আর আলোচ্য বিষয় নয়। গত দুই বছরে ইরান তার ক্ষেপণাস্ত্রের গতি, সূক্ষ্মভাবে আঘাত হানা ও বিস্ফোরণ ক্ষমতাকে শক্তিশালী করেছে।  

জেনারেল হাতামি বলেন, সামরিক দিক দিয়ে ইরান শক্তিশালী না হলে আধিপত্যকামী ও সাম্রাজ্যবাদী শক্তিগুলোর মোকাবিলায় শক্তভাবে দাঁড়িয়ে যাওয়া তেহরানের পক্ষে সম্ভব হতো না। শত্রুরা মধ্যপ্রাচ্যে বিপুল পরিমাণ অস্ত্র মজুদ করে ইরানের কাছ থেকে আত্মরক্ষার ক্ষমতা কেড়ে নিতে চায় বলেও তিনি উল্লেখ করেন।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী সম্প্রতি এক ভাষণে বলেছেন, আত্মরক্ষার স্বার্থে নিজের সামরিক সক্ষমতা শক্তিশালী করার পূর্ণ অধিকার তেহরানের রয়েছে। তিনি আরো বলেন, যে বিশ্বের শাসকের দাবিদারদের ন্যুনতম বিবেক বা মানবিক মূল্যবোধ নেই এবং নিরপরাধ মানুষের রক্ত ঝরাতে তাদের হাত বিন্দুমাত্র কাঁপে না সেই বিশ্বে টিকে থাকতে হলে সামরিক সক্ষমতা শক্তিশালী করতেই হবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ