আজকের শিরোনাম :

পরমাণু সমঝোতায় থাকব; অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষে সুযোগ নেব: রুহানি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ নভেম্বর ২০১৯, ০০:০৪

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবে না তেহরান বরং জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ আগামী বছর শেষ হওয়ার পর তার সুবিধা নেবে ইরান।

আজ (সোমবার) ইরানের পূর্বাঞ্চলীয় কেরমানশাহ প্রদেশের এক জনসভায় প্রেসিডেন্ট রুহানি একথা বলেন। তিনি বলেন, “পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার জবাব ভিন্নভাবে দিতে পারতো ইরান। এর অংশ হিসেবে ইরান নিজেও সমঝোতা থেকে বেরিয়ে যেতে পারত কিন্তু ইরান তা করবে না বরং মধ্যবর্তী অবস্থান নেবে। তিনি বলেন, পরমাণু সমঝোতা চালু রেখে আমরা রাজনীতি, নিরাপত্তা এবং প্রতিরক্ষা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ লক্ষ্য অর্জন করব।”

প্রেসিডেন্ট রুহানি বলেন, বহু বছর ধরে ইরান অস্ত্র কিনতে পারে না, বিক্রিও করতে পারে না। কিন্তু আগামী বছর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা শেষ হবে এবং তার ফল গ্রহণ করবে তেহরান। প্রেসিডেন্ট রুহানি বলেন, “এটি হচ্ছে পরমাণু সমঝোতার একটি গুরুত্বপূর্ণ ফল; তা না হলে আমরা আজই পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যেতে পারতাম।”

প্রেসিডেন্ট রুহানি বলেন, “আমরা এখনই পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যেতে পারি কিন্তু জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ওই প্রস্তাব আবার ফিরে আসবে। সেক্ষেত্রে ইরানের স্বার্থ কোথায় লুকিয়ে আছে আমাদেরকে সেটি দেখতে হবে।”

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ