আজকের শিরোনাম :

ইথিওপিয়ায় প্রধানমন্ত্রীর সমর্থকদের মিছিলে গ্রেনেড হামলা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জুন ২০১৮, ১৭:০৩

ঢাকা, ২৩ জুন, এবিনিউজ : ইথিওপিয়ার নতুন প্রধানমন্ত্রী আবি আহমেদের সমর্থকদের মিছিলে বোমা হামলার ঘটনা ঘটেছে।  দেশটির প্রধানমন্ত্রীর দাবি, এ হামলায় বেশ কয়েকজন নিহত হয়েছেন।  তবে তাদের সংখ্যা জানা যায়নি।  আজ শনিবার দেশটির রাজধানী আদ্দিস আবাবায় এ ঘটনা ঘটে।

বিস্ফোরণের পর পর প্রধানমন্ত্রী আবি আহমেদকে ঘটনাস্থল থেকে সরিয়ে নেয় নিরাপত্তাবাহিনীর সদস্যরা।  রাজধানী আদ্দিস আবাবার মেস্কেল স্কয়ারে হাজার হাজার সমর্থকদের মাঝে তার বক্তব্যের সময় গ্রেনেড নিক্ষেপ করা হয়।  দেশটিতে বেশ কয়েক বছর ধরে সহিংসতার ঘটনা ঘটে আসছে।

আবি আহমেদ বলেন, সমাবেশে পরিকল্পিত হামলা চালানো হয়েছে।  এতে বেশ কয়েকজন নিহত হয়েছেন।  হামলায় এক ডজনের বেশি মানুষ আহত হয়েছেন বলে বার্তাসংস্থা এপি এক প্রতিবেদনে জানিয়েছে।  গ্রেনেড বিস্ফোরণে হতাহতের শিকারদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন আবি।

গত ফেব্রুয়ারিতে দেশটির প্রধানমন্ত্রী হেইলেমরিয়াম দেসালেনের অপ্রত্যাশিত পদত্যাগের পর ক্ষমতায় অাসেন আবি আহমেদ।  জাতিগত ওরোমো গোষ্ঠী থেকে প্রথম প্রধানমন্ত্রী তিনি।  এই গোষ্ঠী দেশটিতে গত তিন বছর ধরে সরকারবিরোধী প্রতিবাদ-বিক্ষোভ করে আসছিল।  ওরোমোদের বিক্ষোভ-সহিংসতায় শতাধিক মানুষের প্রাণহানি ঘটে।

ইথিওপিয়ার বৃহৎ জাতিগত গোষ্ঠী হওয়া সত্ত্বেও তারা দীর্ঘদিন ধরে রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক দিক থেকে উপেক্ষিত হয়ে আসছে বলে ওরোমোদের প্রধান অভিযোগ।

রাজনৈতিক বিরোধীদের হত্যা ও নিপীড়নসহ দেশটির সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে।  তবে অাবি ক্ষমতায় আসার পর থেকে দেশটিতে সংস্কারের উদ্যোগ শুরু হয়েছে।  নতুন এই প্রধানমন্ত্রী ক্ষমতায় এসে দেশটিতে বন্ধ থাকা শতাধিক ওয়েবসাইট ও টেলিভিশন চ্যানেল পুনরায় খুলে দিয়েছেন।

শুক্রবার দেশটির একটি বিদ্রোহী গোষ্ঠী সরকারের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ স্থগিতের ঘোষণা দিয়েছে।

সূত্র : আলজাজিরা, বিবিসি।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ