আজকের শিরোনাম :

আমেরিকার কারণে বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ শেকড় গেড়েছে : রুহানি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০১৯, ১৯:৫০ | আপডেট : ২৬ অক্টোবর ২০১৯, ০৯:৫৭

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, আমেরিকার যুদ্ধকামী মনোভাবের কারণে সন্ত্রাসবাদ ছড়িয়ে পড়ছে। তিনি আজ (শুক্রবার) আজারবাইজানের বাকুতে জোট নিরপেক্ষ আন্দোলন বা ন্যামের শীর্ষ সম্মেলনে দেওয়া বক্তব্যে এ কথা বলেন।

তিনি আরও বলেন, মার্কিন যুদ্ধকামিতার কারণে বিশ্বের অন্যান্য দেশের শত শত কোটি ডলার ক্ষতি হয়েছে এবং বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ ও সহিংসতা শেকড় গেড়েছে। ড. রুহানি বলেন- বিশাল জনসংখ্যা, ভূখণ্ড এবং আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিজেদের অবস্থানের আলোকে ন্যাম সহজেই বিশ্বে নয়া শক্তি হিসেবে দাঁড়াতে পারে।

মধ্যপ্রাচ্যে চলমান অস্থিরতার প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, বর্তমান সংকট থেকে মুক্তির একমাত্র উপায় হচ্ছে ভবিষ্যত নির্ধারণের ক্ষেত্রে অন্য জাতিগুলোর ন্যায্য অধিকারের প্রতি সম্মান দেখানো, পরস্পরের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ হওয়া এবং আলোচনা ও সম্পর্কের জন্য উপযুক্ত ক্ষেত্র তৈরি করা।

ইরানের প্রেসিডেন্ট মধ্যপ্রাচ্যের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে বলেন, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ইরানের পক্ষ থেকে নতুন শান্তি পরিকল্পনা উত্থাপন করা হয়েছে এবং এই পরিকল্পনার উদ্দেশ্য হচ্ছে হরমুজ প্রণালী ও পারস্য উপসাগরীয় এলাকায় শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ