মালয়েশিয়ার পাম অয়েল বর্জন ভারতের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ অক্টোবর ২০১৯, ১৯:১৪

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ কাশ্মীরের  পক্ষে অবস্থান নেয়ায় দেশটির পাম অয়েল বর্জন করেছে ভারত। তবু কাশ্মীরের পক্ষে থাকবেন বলে জানিয়েছেন মাহাথির।

মালয়েশিয়ার পাম অয়েল বর্জনের বিষয়ে দেয়া ভারতের ঘোষণার পর দুই দেশের বাণিজ্য যুদ্ধ অনেক দিন স্থায়ী হবে বলে মনে করা হচ্ছে। খবর ইরানের নিউজ সাইট পার্সটুডের।

এদিকে ভারতের এই ঘোষণার পর মাহাথির বলেন, আমরা আমাদের মনের কথা বলেছি এবং এ থেকে পিছু হটবো না। আমরা যা বলছি তা হলো সবারই জাতিসংঘের প্রস্তাব মেনে চলা উচিত।

গত আগস্টে ভারতের সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ বিলোপের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ক্ষমতাসীন বিজেপি সরকার।

এরপর কাশ্মীরের মুসলমানদের বিষয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের নেয়া পদক্ষেপগুলোর কঠোর সমালোচনা করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

গত মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম বার্ষিক অধিবেশনে দেয়া ভাষণে মাহাথির মোহাম্মাদ বলেন, জম্মু ও কাশ্মীরে আগ্রাসন চালিয়েছে ভারত।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ১৯৪৯ সালে কাশ্মীর সংকট সমাধানের জন্য একটি প্রস্তাব পাস হয়। এতে বলা হয়, গণভোটের মাধ্যমে কাশ্মীরের জনগণ তাদের ভাগ্য নির্ধারণ করবে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ