চিলিতে নতুন করে কারফিউ জারি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ অক্টোবর ২০১৯, ১৫:৪১

চিলিতে তৃতীয় দিনের মতো সোমবার নতুন করে সান্ধ্যকালীন কারফিউ জারির নির্দেশ দেয়া হয়েছে। দেশটিতে সংহিংস বিক্ষোভ ও লুটপাটের ঘটনা বেড়ে যাওয়ায় এ নির্দেশ দেয়া হলো। এদিকে সপ্তাহব্যাপী এসব সহিংসতায় ১১ জন প্রাণ হারিয়েছে। 

মূলত মেট্রো ট্রেনের টিকিটের ভাড়া বাড়ানোর বিরুদ্ধে ডাক দেয়া এ বিক্ষোভ পরবর্তী সময়ে সামরিক বাহিনী ও প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরোর বিরুদ্ধে বিক্ষোভে রূপ নেয়। তিনি বিক্ষোভকারীদের দাবি পূরণে সোমবার রাতে একটি ‘সামাজিক চুক্তির’ প্রস্তাব দেন।

রাজধানীর নিরাপত্তার দায়িত্বে থাকা সামরিক জেনারেল জাভিয়ার ইতুরিয়াগা বলেন, সান্তিয়াগোসহ আরো অনেক নগরীতে ফের সহিসংতা বেড়ে যাওয়ায় রাত ৮টা থেকে ভোর ৬টা পর্যন্ত কারফিউর ‘প্রয়োজন’ রয়েছে।

তবে রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভকারীরা নির্দেশ অমান্য করায় তাদের নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষ হয়।

রবিবার পিনেরা বলেন, বিক্ষোভকারীরা সান্তিয়াগোর উপকণ্ঠে একটি কারখানায় আগুন ধরিয়ে দেয়ায় ৫ জন প্রাণ হারানোয় দেশে এক ধরনের যুদ্ধ পরিস্থিতি বিরাজ করছে। এদিকে লুটকারীরা একটি সুপারমার্কেটে আগুন দেয়ায় সেখানে দুই নারীর মৃত্যু হয়।

চিলির কয়েক দশকের মধ্যে সবচেয়ে ব্যাপক এ সামজিক অস্থিরতা শুক্রবার শুরু হওয়ার পর থেকে প্রায় ১ হাজার ৫০০ লোককে গ্রেফতার করা হয়েছে।

সোমবার আবারও নিরাপত্তা বাহিনীর সদস্যরা আইন অমান্য করে বিক্ষোভ প্রদর্শন করা ব্যক্তিদের ছত্রভঙ্গ করতে টিয়্যার গ্যাস ও জল কামান ব্যবহার করে।

সোমবার রাজধানীর গুরুত্ব্পূর্ণ প্লাজা ইতালিয়া স্কয়ারে সমবেত হওয়া হাজার হাজার বিক্ষোভকারী ‘পিনেরা ক্ষমতা চেড়ে চলে যাও’ এবং ‘সামরিক বাহিনী দূর হও’ বলে শ্লোগান দেয়।
খবর এএফপি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ