চিঠি দিয়ে এরদোয়ানকে শাসালেন ট্রাম্প

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০১৯, ১৭:৫৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ানকে এক কড়া চিঠি লিখে বোকামি না করে সিরিয়ায় কুর্দিবিরোধী অভিযান বন্ধের আহ্বান জানিয়েছেন। চিঠিতে সিরীয় কুর্দিদের সঙ্গে চুক্তিতে যাওয়ারও আহ্বান জানান তিনি। তবে কুর্দি যোদ্ধাদের সন্ত্রাসী উল্লেখ করে তাদের সঙ্গে কোনদিনও আলোচনায় বসবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন এরদোয়ান। এরমধ্যেই, সিরিয়া এবং তুরস্কের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে রাশিয়া।

তুরস্ক ও সিরিয়ার সীমান্ত অঞ্চল রাস-আল-আইনে বুধবারও তুর্কি বাহিনী এবং কুর্দি যোদ্ধাদের লড়াই করতে দেখা যায়। সিরিয়ার উত্তরাঞ্চলে আটদিন ধরে চলা তুর্কি অভিযানে প্রতিদিনই হামলা পাল্টা হামলা চলছে।

একইসঙ্গে কুর্দি নিয়ন্ত্রিত অঞ্চলে সিরীয় সেনা মোতায়েন করেছে সরকার। এ অঞ্চলে কুর্দি বাহিনীর সঙ্গে সিরীয় বাহিনীর সম্মুখ যুদ্ধের আশঙ্কা করা হচ্ছে।

প্রাণ বাঁচাতে দেশটির সাধারণ নাগরিকরা ইরাকের শরণার্থী শিবিরে পালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে দেড় লাখের বেশি সিরীয় বাস্ত্যুচ্যুত হয়েছেন। ইরাকের আধাস্বায়ত্ব শাসিত কুর্দি অধ্যুষিত বার্দারাশ অঞ্চলে ইতোমধ্যে ৮শ' শরণার্থী পৌঁছেছে। জাতিসংঘ এবং কুর্দি আঞ্চলিক প্রশাসনের সহায়তায়বুধবারই শিবিরটি সিরীয় শরণার্থীদের জন্য খুলেছে কয়েকটি বেসরকারি সংস্থা।

এ অবস্থায় মার্কিন ভাইস প্রেসিডেন্ট আলোচনায় বসতে যাচ্ছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ানের সঙ্গে। বৈঠকে সিরিয়ায় অভিযান বন্ধে এরদোয়ানকে আহ্বান জানাবেন তিনি।

তুরস্কের অভিযানের পর থেকেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কুর্দিদের পক্ষে কথা বলে আসছেন এবং বিভিন্নভাবে এরদোয়ানকে হুঁশিয়ারি দিচ্ছেন। তিনি এরদোয়ানকে একটি কড়া চিঠি লিখেছেন। সিরিয়ার উত্তরাঞ্চল থেকে সেনা প্রত্যাহারের একদিন পরই এ চিঠি পাঠানো হয়, যা বুধবার( ১৬ অক্টোবর)  প্রকাশিত হয়।  

চিঠিতে ট্রাম্প বলেছেন, 'প্রেসিডেন্ট এরদোয়ান আপনি হাজার হাজার মানুষ হত্যার দায়ভার কাঁধে নেবেন না এবং আমাকেও তুরস্কের অর্থনীতি ধ্বংসে বাধ্য করে বোকামি করবেন না, কারণ আমি তা করবো।'  

একইসঙ্গে সিরীয় কুর্দিদের সঙ্গে চুক্তির আহ্বান জানিয়েছেন তিনি। বুধবার এক বক্তব্য তিনি আবারও তুর্কি অর্থনীতি পঙ্গু করে দেয়ার হুমকি দেন। তিনি বলেন, 'কুর্দি যোদ্ধাদের আইএসের চেয়ে বড় সন্ত্রাসী মনে করে তুরস্ক। তবে কুর্দিরাও জানে লড়াই কিভাবে করতে হয়। সিরিয়াকে তুরস্কের সঙ্গে সমঝোতায় আসতে হবে। আমরা তুরস্কের সঙ্গে কথা বলছি, তাদের ওপর কঠোর নিষেধাজ্ঞাও আরোপ করেছি।' 

তবে এরদোয়ান সাফ জানিয়ে দিয়েছেন কুর্দিরা সন্ত্রাসী, তাদের সঙ্গে কোনদিন আলোচনার টেবিলে বসবেন না তিনি। পার্লামেন্টে দেয়া বক্তব্যে তিনি আরও বলেন, সিরীয় বেসামরিক নাগরিকদের ওপর হামলা চালানোর অভিযোগ মিথ্যা।

এদিকে তুরস্ক এবং সিরিয়ার মধ্যে দ্বন্দ্ব নিরসনে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন আন্তর্জাতিক আইন মেনেই রাশিয়া মধ্যস্থতা করবে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ