ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক নয়া প্রধান কর্মকর্তাকে স্বাগত জানাল ইরান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ অক্টোবর ২০১৯, ০৯:১৫

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে পারস্পরিক সম্মান ও সদিচ্ছার ভিত্তিতে সম্পর্ক শক্তিশালী করার বিষয়টিকে স্বাগত জানায় তার দেশ।

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি ও নিরাপত্তা বিষয়ক নয়া প্রধান কর্মকর্তা হিসেবে জোসেপ বোরেল’কে নিয়োগ দেয়ার ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি ইরানের এ নীতি-অবস্থানের কথা ঘোষণা করেন।

জোসেপ বোরেল আমেরিকার বলদর্পী আচরণ এবং মধ্যপ্রাচ্যের কিছু দেশের সংকট সৃষ্টির অপতৎপরতার বিরুদ্ধে শক্ত হাতে ব্যবস্থা নিতে পারবেন বলে মুসাভি আশা প্রকাশ করেন। তিনি বলেন, আমেরিকা ও কিছু আঞ্চলিক মিত্রের কারণে মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে গঠনমূলক কূটনৈতিক সম্পর্ক গড়ে উঠছে না।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তার দেশের পরমাণু সমঝোতা স্বাক্ষরে ইইউ’র বিদায়ী পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি’র ইতিবাচক ভূমিকার কথা স্মরণ করে। তিনি বলেন, মোগেরিনি আমেরিকার দাম্ভিক আচরণের সামনে ইউরোপের স্বার্থ বিকিয়ে দেননি এবং একমেরুকেন্দ্রীক বিশ্বব্যবস্থা প্রতিষ্ঠার প্রচেষ্টার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন।

ইউরোপীয় পার্লামেন্ট বুধবার স্পেনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জোসেপ বোরেলকে ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা পদে নিয়োগ দেয়।আগামী মাসের শুরুতে মোগেরিনির স্থলাভিষিক্ত হবেন তিনি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ