মধ্যস্থতা প্রচেষ্টা: তেহরান এবং রিয়াদ সফর করবেন ইমরান খান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ অক্টোবর ২০১৯, ২৩:৫২

ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং সৌদি আরবের মধ্যে চলমান বিরোধ নিষ্পত্তির বিষয়ে মধ্যস্থতা করার জন্য তেহরান এবং রিয়াদ সফর করবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এ খবর দিয়েছে এবং পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, আগামী কয়েকদিনের মধ্যে প্রধানমন্ত্রী তেহরান ও রিয়াদ সফর করবেন। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, সফরের বিষয়টি নিশ্চিত হলেও এখনো দিন তারিখ ঠিক হয় নি। তিনি নিশ্চিত করে জানান, এ সফরের প্রধান উদ্দেশ্য হচ্ছে ইরান এবং সৌদি আরবের মধ্যকার উত্তেজনা কমানোর ব্যাপারে মধ্যস্থতা করা।

ইরান এবং সৌদি আরবের মধ্যে সম্পর্কের টানাপোড়েন থাকলেও সম্প্রতি ইয়েমেনের হুথি আন্দোলন সমর্থিত সেনারা সৌদি আরবের আরামকো তেল স্থাপনার উপর ব্যাপক হামলা চালানোর পর রিয়াদ ও তেহরানের মধ্যে উত্তেজনা বেড়ে যায়। ওই হামলার দায়িত্ব হুতি আন্দোলন স্বীকার করলেও সৌদি আরব এবং আমেরিকা ইরানকে দায়ী করছে। ইরান ওই অভিযোগ নাকচ করে দিয়েছে। এরপর সৌদি আরব পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে ইরানের সঙ্গে উত্তেজনা কমানোর ব্যাপারে মধ্যস্থতা করার প্রস্তাব দেয়। একই প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। সৌদি আরবের প্রস্তাবের পর ইরান বলেছে, ইয়েমেনে আগ্রাসন বন্ধ করলে তেহরান খোলা মন নিয়ে সৌদি আরবের সঙ্গে আলোচনায় বসবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ