আজকের শিরোনাম :

ইরানের পরমাণু সমঝোতা শিগগিরই ভেঙ্গে পড়তে পারে : রাশিয়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৫৫

রাশিয়ার একজন শীর্ষ পর্যায়ের কূটনীতিক বলেছেন, ২০১৫ সালে ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা সম্ভবত খুব শিগগিরই পরিপূর্ণভাবে ভেঙে পড়বে। তিনি চলমান সমস্যা থেকে বেরিয়ে আসার জন্য জরুরি ভিত্তিতে পথ খুঁজে বের করার আহ্বান জানান।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ-তে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলাইয়ানভ গতকাল (শুক্রবার) একথা বলেছেন। তিনি বলেন, যেহেতু পরমাণু সমঝোতা পুরোপুরি ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে সে কারণে শিগগিরই সমস্যা সমাধানের জন্য একটি পথ বের করা উচিত।

রুশ কূটনীতিক বলেন, সম্ভবত ইরান শিগগিরই চতুর্থ পর্যায়ে পদক্ষেপ নেবে যার ফলে তেহরান পরমাণু সমঝোতার আরো কিছু ধারা বাস্তবায়ন স্থগিত করতে পারে। উলাইয়ানভ বলেন, পরমাণু সমঝোতার পরিকাঠামো ও অর্থনৈতিক প্রতিশ্রুতির মধ্যে ভারসাম্য প্রতিষ্ঠার কথা ছিল কিন্তু বাইরের কয়েকটি অংশীদারের বাধা সৃষ্টিকারী নীতি গ্রহণের ফলে এই সমঝোতা সম্পূর্ণভাবে হতাশাজনক অবস্থার মধ্যে পড়েছে।

রুশ কূটনৈতিক আরো বলেন, ইরানের সম্প্রতি যে পদক্ষেপগুলো নিয়েছে তাতে মস্কো প্রতিক্রিয়া দেখিয়েছে কিন্তু এটিও ঠিক যে, ইরান দীর্ঘ সময় ধরে পরিপূর্ণ সহযোগিতার মাধ্যমে ধৈর্য ধারণ করেছে এবং পরমাণু সমঝোতা মেনে চলেছে। কিন্তু আমেরিকা সে সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে গেছে।  

এদিকে, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি বলেছেন, সবার স্বার্থে পরমাণু সমঝোতা টিকিয়ে রাখা জরুরি কিন্তু দিন দিন তা কঠিন হয়ে পড়ছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ