মিয়ানমারে অস্ত্র রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব পাস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০১৯, ১২:৫১ | আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৯, ১২:৫৮

ইউরোপীয় ইউনিয়ন মিয়ানমারে অস্ত্র রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করেছে। ইউরোপীয় পার্লামেন্টের অধিবেশনে প্রস্তাবটি বিপুল সংখ্যক ভোটে পাস হওয়ার পাশাপাশি রোহিঙ্গাদের নাগরিকত্ব ও বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিশ্চিত করা এবং নির্যাতন বন্ধে মিয়ানমারের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে ইইউ।

ইউরোপীয় পার্লামেন্টে বৃহস্পতিবারের অধিবেশনে রোহিঙ্গা ইস্যুর ওপর এক আলোচনায় অন্তত ১২ জন পার্লামেন্ট সদস্য বক্তব্য দেন যখন তাঁরা রোহিঙ্গা গণহত্যায় মিয়ানমার সেনাবাহিনীর সম্পৃক্ততা এবং রাখাইনে ৬ লাখ রোহিঙ্গা গণহত্যার শঙ্কায় রয়েছেন বলে জাতিসংঘ মানবাধিকার সংস্থার প্রতিবেদনের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে মিয়ানমার সরকারের তীব্র নিন্দা জানান। পার্লামেন্ট সদস্যরা রোহিঙ্গাদের নাগরিকত্ব, বাড়িঘর পুনর্নির্মাণ, ভূমি অধিকার ফিরিয়ে দেয়া জরুরি বলে উল্লেখ করে আশা প্রকাশ করেছেন যে আন্তর্জাতিক আইন অনুযায়ী নিজ দেশের নাগরিকদের অধিকার নিশ্চিত করবে মিয়ানমার।

প্রস্তাবটিতে রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের সরকার ও এর জনগণের প্রচেষ্টার প্রশংসা করা হয়েছে।

প্রজন্মের পর প্রজন্ম ধরে বসবাস করেও মিয়ানমার মুসলিম সংখ্যাগরিষ্ঠ রোহিঙ্গাদের তাদের দেশের নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়নি। বাংলাদেশ থেকে আসা অবৈধ অভিবাসী হিসেবে বোঝাতে রোহিঙ্গাদের ‘বাঙালি’ বলেও উল্লেখ করা হয়। কয়েক দশক ধরে তাদের প্রতি বৈষম্যমূলক আচরণ করে আসছে মিয়ানমার।

বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ দেশ বাংলাদেশ বর্তমানে ১১ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিচ্ছে। যাদের অধিকাংশই ২০১৭ সালের আগস্টের শেষের দিকে মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা ও নির্মম নির্যাতনের কারণে মিয়ানমারের রাখাইন রাজ্যে থেকে বাধ্য হয়ে পালিয়ে আসে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ