নিউ ইয়র্ক পৌঁছেছেন জারিফ; প্রেসিডেন্ট রুহানি যাচ্ছেন সোমবার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০১৯, ১০:৫০

জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে যোগদানের জন্য ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক পৌঁছেছেন। তিনি সেখানে সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগ দেয়ার পাশাপাশি বেশ কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ ও মতবিনিময় করবেন বলে কথা রয়েছে।

সফরে রাজনীতি বিষয়ক উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি ও আইন বিষয়ক উপ পররাষ্ট্রমন্ত্রী গোলামহোসেইন দেহকানি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রয়েছেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনের কার্যক্রম গত মঙ্গলবার শুরু হয়েছে এবং আগামী মঙ্গলবার থেকে শীর্ষ নেতাদের ভাষণ শুরু হবে। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ওই অধিবেশনে ভাষণ দেয়ার জন্য সোমবার নিউ ইয়র্ক পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর গত সোমবার নিউ ইয়র্কে পৌঁছার কথা থাকলেও মার্কিন বিদ্বেষী আচরণের কারণে তা সম্ভব হয়নি। আমেরিকা কয়েকদিন দেরি করে ইরানি প্রতিনিধিদলকে ভিসা দিয়েছে।

এর আগে গত জুলাই মাসে মোহাম্মাদ জাওয়াদ জারিফ জাতিসংঘের একটি বৈঠকে যোগদানের জন্য যখন নিউ ইয়র্ক সফর করছিলেন তখন তার চলাচলের ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে জাতিসংঘ সদরদপ্তর, জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী মিশন ও ইরানি রাষ্ট্রদূতের বাসভবনের মধ্যে চলাচল সীমিত রাখার নির্দেশ দেয়া হয়।

আমেরিকা এমন সময় ইরানের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে এ আচরণ করছে যখন জাতিসংঘ ঘোষণা অনুযায়ী এ সংস্থার যেকোনো সম্মেলনে অংশগ্রহণের জন্য যেকোনো দেশের প্রতিনিধিদলকে সময়মতো ভিসা সরবরাহ করতে এবং নিউ ইয়র্কে তাদের অবাধ যাতায়াতের সুযোগ দিতে ওয়াশিংটন বাধ্য।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ