আমিরাতের সর্বোচ্চ সম্মাননা 'অর্ডার অব জায়েদ' পেলেন মোদী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ আগস্ট ২০১৯, ০০:৪৩

কাশ্মীর ইস্যুতে আলোচলা করতে ফ্রান্স, বাহারাইন এবং সংযুক্ত আরব আমিরাত সফরে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী। এরই ধারাবাহিকতায় শুক্রবার (২৩ আগস্ট) রাতেই সংযুক্ত আরব আমিরাতে পৌঁছান নরেন্দ্র মোদী। শনিবার (২৪ আগস্ট) সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা 'অর্ডার অব জায়েদ' দিয়ে সম্মান জানানো হয়েছে নরেন্দ্র মোদীকে। গত এপ্রিলেই এই সম্মাননা প্রদানের ঘোষণা দিয়েছিল সংযুক্ত আরব আমিরাত।

সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহানের নামেই ওই পুরস্কার দিয়ে থাকে আরব আমিরাত। দ্য ডনের প্রতিবেদনে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতের অন্যতম স্বপ্নদ্রষ্টা শেখ জায়েদ বিন সুলতানের ছবি পেছনে রেখে ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ মোদির গলায় মেডেলটি পরিয়ে দেয়ার পর তার সঙ্গে হাত মেলান ও দুই নেতা কিছুক্ষণ হাত ধরে রেখে পরস্পর মৃদুস্বরে কথা বলেন।

সম্মাননা প্রদানে ছবি তোলার জন্য দাঁড়ানোর সময় শেখ মোহাম্মদ মোদিকে বলেন, 'এটি আপনারই প্রাপ্য।'

শনিবার (২৪ আগস্ট) আবুধাবিতে দেশটির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহানের সঙ্গে সাক্ষাৎ করেন মোদী। এই সাক্ষাতে উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সম্পর্ক বৃদ্ধি করতে এবং দ্বিপাক্ষিক সম্পর্ক, আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এই আলোচনা বৈঠকের পরেই স্থানীয় সময় দুপুরে এক অনুষ্ঠানে 'অর্ডার অব জায়েদ' দিয়ে নরেন্দ্র মোদীকে সম্মাননা জানানো হয়।

ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে আমিরাতে বসবাসকারী অনাবাসী ভারতীয়দের এক অনুষ্ঠানে যোগ দেন মোদী। সেখানে রুপি কার্ডের উদ্বোধন করেন তিনি।  

২০১৮ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে এই সম্মানে ভূষিত করেছিল সংযুক্ত আরব আমিরাত। এর আগে এই সম্মাননায় ভূষিত হয়েছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ এবং ইরিত্রিয়ার প্রেসিডেন্ট ইসাইয়াস আফওয়েরকি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ