আন্তর্জাতিক আইন সরাসরি লঙ্ঘন করছে ভারত

কাশ্মীর নিয়ে মার্কেলের সঙ্গে ইমরানের কথোপকথন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ আগস্ট ২০১৯, ১৯:৫০

বিতর্কিত কাশ্মীরের অবস্থান পরিবর্তন করতে এবং এর জনসংখ্যার কাঠামো পরিবর্তনের লক্ষ্যে ভারতের পদক্ষেপের বিষয়ে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
 
ইমরান খান শুক্রবার (২৩ আগস্ট) বলেন, ভারতের এই পদক্ষেপগুলো জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলের প্রস্তাবসমূহ, আন্তর্জাতিক আইন এবং নিজস্ব প্রতিশ্রুতিবদ্ধদের সরাসরি লঙ্ঘন করছে, রেডিও পাকিস্তান জানিয়েছে।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের মানবাধিকারের ভয়াবহ পরিস্থিতি তুলে ধরাসহ সম্পূর্ণ লকডাউন, সকল ধরনের যোগাযোগ ব্ল্যাকআউট এবং খাবার ও ওষুধের তীব্র ঘাটতির কথাও জার্মান চ্যান্সেলরকে জানান পাক প্রধানমন্ত্রী। ভারতের নির্যাতনের ফলে কাশ্মীরিদের জীবনের ব্যাপক ক্ষতি হতে পারে, তা যে কোন মূল্যে রোধ করার ওপর জোর দেন ইমরান। 

ভারতের কাশ্মীরের দৃষ্টিভঙ্গি মুছে ফেলতে 'মিথ্যা পতাকা অপারেশন' বা এলওসি-তে কিছু জঘন্য-ধারণালব্ধ পদক্ষেপ নিতে পারার উদ্বেগ প্রকাশ করেছেন ইমরান। ভারতের এই পদক্ষেপগুলো এই অঞ্চলের শান্তি ও সুরক্ষায় মারাত্মক প্রভাব ফেলবে যা জরুরি ভিত্তিতে নজর দেয়া আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব।

চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল প্রধানমন্ত্রী ইমরানকে আশ্বাস দিয়ে বলেন, জার্মানি পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। তিনি উত্তেজনা হ্রাস ও শান্তিপূর্ণভাবে সমস্যার সমাধানের গুরুত্বকে জোর দেন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ