মার্কিন ক্ষেপণাস্ত্র পরীক্ষার যথাযথ জবাব দেয়ার নির্দেশ দিলেন পুতিন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ আগস্ট ২০১৯, ০০:৩৯

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মার্কিন সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার যথাযথ জবাব দেয়ার নির্দেশ দিয়েছেন। সাম্প্রতিক এ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে রাশিয়ার নিরাপত্তার জন্য হুমকি হিসেবে অভিহিত করেছে মস্কো।

আজ (শুক্রবার) রাশিয়ার নিরাপত্তা পরিষদের বৈঠকে এ নির্দেশ দেন তিনি। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং দেশটির বিশেষায়িত অন্যান্য সংস্থাগুলোকে রাশিয়ার প্রতি হুমকির মাত্রা বিশ্লেষণ করার আহ্বান জানান পুতিন। পাশাপাশি যথাযথ জবাব দেয়ার জন্য ব্যাপক পদক্ষেপ গ্রহণেরও আহ্বান জানান তিনি।

চলতি সপ্তাহে ওয়াশিংটনের ভূমিভিত্তিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। এ ক্ষেপণাস্ত্রের পাল্লা ৫০০ কিলোমিটারেরও বেশি। আমেরিকা চলতি বছর একতরফাভাবে মধ্যম পাল্লার পরমাণু বাহিনী চুক্তি বা আইএনএফ বাতিল করার পর এই প্রথম এ জাতীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ওয়াশিংটন।

এ পরীক্ষাকে কেন্দ্র করে এ বৈঠকে বসেছিল রুশ নিরাপত্তা পরিষদ। অবশ্য, এর আগে, ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরপরই হুঁশিয়ারি উচ্চারণ করে পুতিন বলেছিলেন, মার্কিন ক্ষেপণাস্ত্রের পাল্টা ব্যবস্থা গ্রহণ করবে রাশিয়া।

আমেরিকার ভূমিভিত্তিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের সর্বশেষ পরীক্ষার পৃথকভাবে কঠোর সমালোচনা করেছে চীন-রাশিয়া। দেশ দু'টি বলেছে, এর মাধ্যমে বিশ্বে অস্ত্র প্রতিযোগিতা বাড়বে এবং বিশ্বের নিরাপত্তা বিঘ্নিত হবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ