আজকের শিরোনাম :

৩৭০ ধারা অপসারণ: কাশ্মীরি নেতাদের মুক্তি দেয়ার দাবিতে প্রতিবাদ সমাবেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ আগস্ট ২০১৯, ১০:৫৮

জম্মু-কাশ্মীরে সেরাজ্যের বিশেষ মর্যাদা সম্বলিত ৩৭০ ধারা বাতিলকে কেন্দ্র যেসব রাজনৈতিক নেতাদের গ্রেফতার অথবা আটক করা হয়েছে তাঁদের মুক্তির দাবিতে দিল্লিতে বিরোধীদলীয় নেতাদের উপস্থিতিতে এক প্রতিবাদ সমাবেশ হয়েছে।

আজ (বৃহস্পতিবার) ডিএমকে দলের আহ্বানে দিল্লির যন্তরমন্তরে আয়োজিত ওই সমাবেশ কংগ্রেসের সিনিয়র নেতা ও সংসদের উচ্চকক্ষ রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবী আজাদ, কংগ্রেস নেতা কার্তি চিদম্বরম, সিপিএমের মহাসচিব সীতারাম ইয়েচুরি, সিপিএমের পলিটব্যুরোর সদস্যা বৃন্দা কারাত, সিপিআই মহাসচিব ডি রাজা, লোকতান্ত্রিক জনতা দলের শারদ যাদব, রাষ্ট্রীয় জনতা দলের মনোজ ঝা, সমাজবাদী পার্টির রামগোপাল যাদব ও তৃণমূল নেতা দীনেশ ত্রিবেদী প্রমুখ উপস্থিত ছিলেন। এসকল নেতারা জম্মু-কাশ্মীরে  আটক নেতাদের মুক্তি এবং সেখানে টেলিযোগাযোগ ব্যবস্থা বহাল করার দাবি জানান।

ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু-কাশ্মীরের বাসিন্দাদের জন্য বিশেষ সুবিধা সম্বলিত ৩৭০ ধারা বাতিল করার পর থেকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে বিভিন্ন বিধিনিষেধ কার্যকর করার পাশাপাশি সেখানকার রাজনৈতিক নেতাদের আটক, গ্রেফতার অথবা গৃহবন্দি  করা হয়েছে। গোলযোগের আশঙ্কায় রাজ্যের সমস্ত স্পর্শকাতর এলাকায় প্রচুর পরিমাণে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। কার্যত অবরুদ্ধ হয়ে আছেন সেখানকার স্থানীয় বাসিন্দারা।

গণমাধ্যমে প্রকাশ সেখানে কমপক্ষে ৪ হাজার মানুষকে গ্রেফতার করা হয়েছে। আটক হওয়া ব্যক্তিদের মধ্যে আইনজীবী, অধ্যাপক, জম্মু-কাশ্মীর বার এসোসিয়েশন ও সিভিল সোসাইটির সদস্যরা রয়েছেন। রাজ্যটিতে গত ৫ অগস্ট থেকে যোগাযোগ মাধ্যমকে বন্ধ করে দেয়া হলে মানুষজন ব্যাপক দুর্ভোগে পড়েন। সরকারপক্ষ থেকে অবশ্য সেখানকার পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসছে ও নির্দিষ্ট সময়ের জন্য নিষেধাজ্ঞা শিথিলের কথা বলা হচ্ছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ