আজকের শিরোনাম :

'কাশ্মির নিয়ে উত্তেজনার মুখে ভারতীয় বিমান বাহিনীকে সতর্ক রাখা হয়েছে'

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ আগস্ট ২০১৯, ০০:১৬

ভারতীয় বিমান বাহিনী বা আইএএফকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে বলে আজ(মঙ্গলবার) জানিয়েছেন দেশটির এয়ার চিফ মার্শাল বিএস ধানোয়া। চলতি মাসের ৫ তারিখে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়া এবং কাশ্মিরকে দুই ভাগে বিভক্ত করাকে কেন্দ্র করে পাক-ভারত উত্তেজনা নতুন করে তুঙ্গে পৌঁছেছে, সে সময় এ ঘোষণা দিলেন তিনি।

ধানোয়া আরও বলেন, পাকিস্তানের সেনা মোতায়েনের ওপর নজর রাখছে আইএএফ। ভারতের আকাশ প্রতিরক্ষা দায়িত্বে আইএএফ নিয়োজিত রয়েছে এবং এ জন্য তারা সদা সতর্ক অবস্থায় রয়েছে বলে জানান তিনি।  নয়াদিল্লিতে সাংবাদ মাধ্যমের সঙ্গে আলাপের সময়ে পাক-ভারত সীমান্ত পরিস্থিতি প্রশ্ন করার পরই এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, ভারতীয় বিমান বাহিনী কেবল শত্রুর যুদ্ধ বিমানের মোকাবেলার জন্যেই প্রস্তুত থাকে না বরং বেসামরিক বিমান চলাচলের ওপরও নজর রাখে তারা। পুরুলিয়ায় বেসামরিক বিমান থেকে অস্ত্র ফেলার মতো ঘটনা যেন আবার না ঘটতে পারে সে জন্য বেসামরিক বিমান চলাচলকেও নজরে রাখা হয় বলে জানান তিনি।

অবশ্য, কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখা বা এলওসি নামে পরিচিত অভিন্ন সীমান্তে পাক সেনাবাহিনী মোতায়েনের কোনও তৎপরতা দেখা যায় নি বলে গত সপ্তাহে বলেছেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। পাক সীমান্তে যে সেনা চলাচল করছে তাকে স্বাভাবিক বলে অভিহিত করেন তিনি। তিনি বলেন, সবাই সতর্কতামূলক সেনা মোতায়েন করে এবং সতর্কতামূলক সেনা চলাচলও করে। এ নিয়ে বেশি উদ্বিগ্ন হওয়ার কোনও কারণে নেই বরং একে স্বাভাবিক হিসেবে ধরে নেয়া উচিত বলে জানান তিনি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ