আজকের শিরোনাম :

যুক্তরাষ্ট্রে ডানপন্থি ও বামপন্থিদের মধ্যে সংঘর্ষের আশঙ্কা : আটক ১৩

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০১৯, ১২:১৭

যুক্তরাষ্ট্রের আরেগন অঙ্গরাজ্যের পোর্টল্যান্ড শহরে ডানপন্থি ও বামপন্থিরা জড়ো হওয়ায় সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছে।

পোর্টল্যান্ড শহরের রাস্তায় বামপন্থিরা জড়ো হয়েছেন, যারা অ্যান্টিফা আন্দোলনের সঙ্গে জড়িত। অন্যদিকে ডানপন্থিরাও ওই একই জায়গায় এক সমাবেশে জড়ো হয়েছেন।

ফলে ওই উভয় গ্রুপের মধ্যে সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছে। ফলে ওই শহরের পুলিশ নিরাপত্তার স্বার্থে এখন পর্যন্ত ১৩ জনকে আটক করেছে।

অ্যান্টিফা আন্দোলনের সঙ্গে জাড়িতদের দেশীয় সন্ত্রাসী বলে ঘোষণার করার দাবিতে জড়ো হয়েছে ডানপন্থিরা। কিন্তু ডানপন্থিদের এই সমাবেশকে অবৈধ বলে ঘোষণা দিয়েছে বামপন্থিরা। তাই তারাও রাস্তায় নেমে এসেছে।

যুক্তরাষ্ট্রের রেডিও হোস্ট অ্যালেক্স জোনসের নিউজ ওয়েবসাইট ইনফোওয়ার্সের সাবেক কর্মী এবং ডানপন্থি প্রাউড বয়েজ গোষ্ঠীর সদস্য জো বিগস সমাবেশটি প্রমোট করছেন।

পোর্টল্যান্ডে এর আগের একাধিক ডানপন্থি সমাবেশ, সহিংসতা ও সংঘর্ষের সঙ্গে জড়িত প্রাউড বয়েজ একটি ঘৃণ্য গোষ্ঠী হিসেবে পরিচিত।

গোষ্ঠীটির দাবি, অ্যান্টিফা আন্দোলনের সদস্যরা একাধিক সহিংসতার ঘটনায় জড়িত বলে অভিযোগ আছে। এ আন্তর্জাতিক জঙ্গি জোটের সদস্যরা ডানপন্থিদের বিরোধিতা করে আসছে।

এদিকে শহরটির এক বিক্ষোভকে সমর্থন করে স্থানীয় রোজ সিটি অ্যান্টিফা গোষ্ঠী ওয়েবসাইটের বিবৃতিতে জানায়, ডানপন্থি গোষ্ঠীগুলো রাস্তায় সহিংসতা সৃষ্টি করার পরিকল্পনা করছে।

এ ছাড়া ডানপন্থি হামলার বিরুদ্ধে পোর্টল্যান্ডকে রক্ষার করার জন্য স্থানীয়দেরকে উৎসাহিত করা হয় এ বিবৃতিতে। অন্যদিকে প্রাউড বয়েজ জানায়, তারা রাস্তায় থাকবে।

দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে জানিয়েছেন, অ্যান্টিফাকে সন্ত্রাসী সগঠন হিসেবে ঘোষণা দেয়ার বিষয়টি গুরুত্বে সঙ্গে বিবেচনা করা হচ্ছে।

তিনি বলেন, পোর্টল্যান্ডের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। আশা করি শহরটির মেয়র ভালোভাবেই তার দায়িত্ব পালন করতে পারবেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ