আজকের শিরোনাম :

আফগানিস্তানে বিয়ের আসরে আত্মঘাতী হামলায় নিহত ৬৩

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০১৯, ১০:৩৩ | আপডেট : ১৮ আগস্ট ২০১৯, ১১:৫০

আফগানিস্তানের কাবুলে একটি বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় ৬৩ জন নিহত হয়েছেন। এ সময় আরও প্রায় ২০০ মানুষ আহত হয়েছেন।

বিবিসি জানায়, স্থানীয় সময় শনিবার রাত ১০টা ৪০ মিনিটের দিকে নগরীর পশ্চিমের শিয়া মুসলমান অধ্যুষিত এলাকায় একটি কমিউনিটি হলে এ হামলার ঘটনা ঘটে।

হামলার কয়েক ঘণ্টা পর দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে হতাহতের সংখ্যা নিশ্চিত করা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে কমিউনিটি হলের চারপাশে মৃতদেহ পড়ে থাকতে দেখা যাচ্ছে।

বিয়ের অতিথি মোহাম্মদ ফারহাজ বিবিসিকে বলেন, কমিউনিটি হলে তিনি নারী অতিথিদের বসার জায়গায় ছিলেন। ওই সময় হঠাৎ করেই পুরুষ অতিথিদের বসার জায়গায় প্রচণ্ড শব্দে বিস্ফোরণ হয়। সবাই চিৎকার করে ও কাঁদতে কাঁদতে বেরিয়ে যাওয়ার জন্য দৌড়াতে থাকে। বিস্ফোরণের ২০ মিনিট পরও পুরো হল ধোঁয়ায় আচ্ছন্ন হয়েছিল। ওই সময় পুরুষদের বসার জায়গায় যারা ছিলেন তাদের সবাই হয় নিহত বা আহত হয়েছেন। দুই ঘণ্টা পেরিয়ে গেছে, এখনো হল থেকে মৃতদেহ বের করা হচ্ছে।

জঙ্গিদল তালেবান এ হামলার দায় অস্বীকার করে এর নিন্দা জানিয়েছে।

দীর্ঘদিনের যুদ্ধের অবসান ঘটিয়ে আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্রের উদ্যোগে তালেবান নেতাদের সঙ্গে আলোচনা চলছে। শান্তি ফিরিয়ে আনার পথরেখা তৈরির ওই আলোচনার মধ্যেই দেশটিতে একের পর এক বোমা হামলার ঘটনা ঘটছে।

এর আগে গত ৭ আগস্ট কাবুল পুলিশ স্টেশনের কাছে ভয়াবহ বোমা বিস্ফোরণে ১৪ জন প্রাণ হারায়। এ ঘটনায় আহত হয় প্রায় ১৫০ জন।

গত ৩১ জুলাই আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশে রাস্তার পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরণে ৩৪ বাসযাত্রী নিহত হয়। বালা বুলুক জেলার কান্দাহার-হেরাত মহাসড়কে এ ঘটনা ঘটে। এতে আহত হয় ১৭ জন।

এ ছাড়া গত ৭ জুলাই আফগানিস্তানে গোয়েন্দা বাহিনীর একটি কার্যালয়ে গাড়িবোমা হামলার ঘটনায় ১২ জন নিহত হয়। এর মধ্যে ৮ জনই নিরাপত্তা বাহিনীর সদস্য এবং বাকি ৪ জন বেসামরিক।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ